করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, নতুন শনাক্ত ১৭২৪

0
47
দেশে করোনায় আরও ৪১ জনের মৃত্যু

খবর৭১ঃ গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে আরও ৪৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল চার হাজার ৮০২ জনে।

মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৯৪টি করোনা পরীক্ষাগারে ১৪ হাজার ৬৪৮টি নমুনা সংগ্রহ হয়। এর মধ্যে পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৫০টি। এই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৭২৪ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৪১ হাজার ৫৬ জনে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৫৬ হাজার ৭৪৬টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন দুই হাজার ৪৩৯ জন। গতকালের চেয়ে ৭৩ জন কম সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন দুই হাজার ৫১২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন দুই লাখ ৪৫ হাজার ৫৯৪ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭২ দশমিক শূন্য ১ শতাংশ। আগের দিন এই হার ছিল ৭১ দশমিক ৬৬ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক ৩৫ শতাংশ বেশি।

দেশে এ পর্যন্ত মোট ১৭ লাখ ৫৬ হাজার ৭৪৬ জনের নমুনা পরীক্ষায় তিন লাখ ৪১ হাজার ৫৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৪১ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৯ দশমিক ৪৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৬৪৮ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৩ হাজার ৮৪৭ জনের। গতকালের চেয়ে আজ ৮০১টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের ৯৪টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৫০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ২১৬ জনের। গত ২৪ ঘণ্টায় আগের দিনের চেয়ে ১৬৬টি কম নমুনা পরীক্ষা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটি অ্যান্ড মেডিসিনের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে দুই কোটি ৯২ লাখ ৭৫ হাজার ৬০৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর কোভিড-১৯ রোগে সারা বিশ্বে মৃত্যু হয়েছে নয় লাখ ২৮ হাজার ৩৪২ জনের।

সবচেয়ে বেশি আক্রান্ত এবং মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। আক্রান্তের দিক থেকে এরপরে রয়েছে ভারত, যদিও মৃত্যুর দিক থেকে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্তের তালিকায় বাংলাদেশ রয়েছে ১৫ নম্বরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here