নয়া দিল্লিতে প্রণব মুখার্জির শেষকৃত্য সম্পন্ন

0
60
নয়া দিল্লিতে প্রণব মুখার্জির শেষকৃত্য সম্পন্ন

খবর৭১ঃ পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় নয়া দিল্লিতে শেষকৃত্য সম্পন্ন হলো সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির। দিল্লির লোদী রোডে গান আর স্যালুটের মাধ্যমে শেষ বিদায় জানানো হলো দেশের ১৩তম রাষ্ট্রপতিকে।

অবসান হলো পাঁচ দশক দিল্লিতে দাপিয়ে বেড়ানো এক বর্ণময় বাঙালি রাজনীতিবিদ প্রণব মুখার্জি যুগের।

চিকিৎসাধীন থাকাকালীন প্রণবের কোভিড পজিটিভ রিপোর্ট এসেছিল। তাই দিল্লির রাজাজি রোডের বাড়ি থেকে শুরু করে লোদী রোড মহাশ্মশান, সবখানেই কোভিড প্রোটোকল মেনে শেষকৃত্য করা হয়।

পিপিই কিট পরেই অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করেন ছেলে অভিজিৎ মুখার্জি। পরিবারের অন্য সদস্যরাও সবাই পিপিই কিট পরে শামিল হয়েছিলেন শেষকৃত্যে। এ ছাড়া কোভিড প্রোটোকল মেনে শ্মশানেও লোকসংখ্যা সীমিত রাখা হয়েছিল।

এর আগে দিল্লির সেনা হাসপাতাল থেকে প্রণবের মরদেহ নিয়ে আসা হয় তাঁর লোদী রোডের বাসভবনে। সেখানে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীসহ শাসক বিরোধী সব দলের রাজনীতিকরা তাকে শেষ শ্রদ্ধা জানান। তবে কোভিডের কারণে মৃতদেহ বাড়ির একটি ঘরে রাখা হয়। কিন্তু সেখানে কাউকে যেতে দেয়া হয়নি। পরিবর্তে একটি বেদি তৈরি করে প্রণবের ছবি রাখা হয়। সেই ছবিতেই ফুলের মালা দিয়ে শ্রদ্ধা জানান সবাই।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়াও প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতিকে শ্রদ্ধা জানান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সস্ত্রীক প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালসহ বহু নেতা-মন্ত্রী ও সাধারণ মানুষ।

বাড়িতে পড়ে গিয়ে মাথায় চোট পান ভারতের বাঙালি এই রাষ্ট্রপতি। প্রায় তিন সপ্তাহ চিকিৎসাধীন থাকার পর সোমবার তার মৃত্যু হয়। তার মৃত্যুতে সাত দিনের জাতীয় শোক ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই সাত দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here