আগস্টে ২২ দিনে ১০ সাংসদ করোনা আক্রান্ত

0
74
আগস্টে ২২ দিনে ১০ সাংসদ করোনা আক্রান্ত

খবর৭১ঃ চলতি আগস্ট মাসের ২২ দিনে অন্তত ১০ জন সংসদ সদস্য (এমপি) করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে আটজন সাধারণ আসনের সংসদ সদস্য এবং দুজন সংরক্ষিত আসনের নারী সাংসদ। আক্রান্ত সবাই বর্তমানে করোনা-সংক্রান্ত শারীরিক জটিলতামুক্ত আছেন।

আর সংরক্ষিত নারী আসনে বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানাসহ কয়েকজন ইতিমধ্যে করোনা জয় করেছেন বলে জানা গেছে।

দেশে করোনা সংক্রমণ শুরুর পর এখন পর্যন্ত প্রায় ৩০ জন সাংসদ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন সিরাজগঞ্জ-১ আসনের সাংসদ ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম ও নওগাঁ-৬ (আত্রাই- রাণীনগর) আসনের সংসদ সদস্য (এমপি) ইসরাফিল আলম।

সংবাদপত্রে প্রকাশিত খবরের তথ্য অনুযায়ী, গত ২০ জুলাই পর্যন্ত ১৬ জন সাংসদের দেহে করোনা শনাক্ত হন। এরপরের এক মাসে অর্থাৎ ২১ জুলাই থেকে ২৩ আগস্ট পর্যন্ত আক্রান্ত হন ১৪ জন সাংসদ।

ঠাকুরগাঁও-২ আসনের দবিরুল ইসলাম

সর্বশেষ ২৩ আগস্ট করোনা শনাক্ত হয় ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য দবিরুল ইসলামের শরীরে। এই আসন থেকে সাতবার নির্বাচিত এই সংসদ সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি।

ঠাকুরগাঁওয়ের সিভিল সার্জন ডা. মাহফুজুর রহমান সরকার জানান, গত ২১ আগস্ট সংসদ সদস্য দবিরুল ইসলামের শরীরে করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ দেখা দিলে তার নমুনা সংগ্রহ করান।

২৩ আগস্ট সন্ধ্যায় জেলার এম আব্দুর রহিম মেডিকেল কলেজ থেকে পাওয়া রিপোর্টের তার করোনা পজিটিভ আসে।

সিভিল সার্জন আরও জানান, প্রবীণ এই সংসদ সদস্য নিজ বাড়ি বালিয়াডাঙ্গীতেই আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন। তার পরিবারের অন্য সদস্যরা সুস্থ রয়েছেন।

রাজশাহী-৫ আসনের ডা. মনসুর রহমান

২২ আগস্ট করোনাভাইরাস শনাক্ত হয় রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সাংসদ ও স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ডা. মনসুর রহমানের শরীরে। সেদিন রাজশাহী মেডিক্যাল কলেজের (রামেক) ল্যাবে নমুনা পরীক্ষায় তার করোনা রিপোরট পজিটিভ আসে।

করোনা আক্রান্ত হলেও তিনি শারীরিকভাবে সুস্থ আছেন বলে জানান সাংসদ মনসুর রহমান। রাজশাহী মহানগরে কাজিহাটার নিজ বাড়িতে আইসোলেশনে আছেন তিনি।

টাঙ্গাইল-৭ আসনের একাব্বর হোসেন

২০ আগস্ট করোনায় আক্রান্ত হন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের সংসদ সদস্য মো. একাব্বর হোসেন ও তার স্ত্রী ঝর্ণা হোসেন।

সাংসদের পারিবারিক সূত্র জানায়, সাংসদ একাব্বর হোসেন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন। তার স্ত্রী ঝর্ণা হোসেন ঢাকার ধানমন্ডিতে নিজ বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জানিয়েছেন একাব্বর হোসেনের ছেলে ও ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা তাহরীম হোসেন সীমান্ত।

পটুয়াখালী-৩ আসনের এস এম শাহজাদা

সপরিবারে করোনা আক্রান্ত পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এস এম শাহজাদা সাজু বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন।

এমপির একান্ত সহকারী মোহাম্মদ আলমগীর হোসেন জানান, গত ১৮ আগস্ট এমপি শাহাজাদা, তার স্ত্রী ও দুই মেয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হন। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন। তার অবস্থা এখন ভালো।

চট্টগ্রাম-৬ আসনের ফজলে করিম চৌধুরী

১৭ আগস্ট সন্ধ্যায় করোনা পরীক্ষার রিপোর্টে পজিটিভি আসে রাউজান থেকে একাধিকবার নির্বাচিত চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য ও উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর।

রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ফজলে করিম চৌধুরীর সামান্য সর্দি ছিল, শারীরিকভাবে আর কোনো সমস্যা নেই বলে জানা গেছে। তিনি শহরের নিজ বাসায় আইসোলেশনে রয়েছেন।

জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকে ফজলে করিম চৌধুরী রাউজানে ত্রাণ বিতরণ, করোনা আক্রান্তদের জন্য আইসোলেশন সেন্টার স্থাপনসহ নানা কার্যক্রম পরিচালনা করেন।

মেহেরপুর-২ আসনের সাহিদুজ্জামান খোকন

মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন সপরিবারে করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায় গত ১৩ আগস্ট।

এর বেশ কিছুদিন আগে থেকে সাংসদ খোকন ও তার পরিবারের কয়েকজন জ্বরে আক্রান্ত হন। ১০ আগস্ট তারা করোনা পরীক্ষার জন্য নমুনা দেন। ১৩ আগস্ট তাদের করোনা পজিটিভ রিপোর্ট আসে। আক্রান্ত অন্যরা হলেন সংসদের স্ত্রী মহিলা আওয়ামী লীগ নেত্রী লায়লা আরজুমান বানু, বড় ছেলে সাইফ, ছোট ছেলে সামিউজ্জামান।

এ ছাড়া সাংসদের রাজনৈতিক সহকারী শামীম, জাহিদ ও রাশেদেরও করোনা পজিটিভ রিপোর্ট আসে। করোনায় আক্রান্ত হলেও তাদের তেমন কোনো শারীরিক সমস্যা নেই।

ঠাকুরগাঁও-১ আসনের রমেশ চন্দ্র সেন

৫ আগস্ট করোনা শনাক্ত হয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেনের। পরে তার স্ত্রী অঞ্জলি সেনেরও করোনা শনাক্ত হয়। ঠাকুরগাঁও শহরের কলেজপাড়ার বাড়িতেই এমপি ও তার স্ত্রীর চিকিৎসা চলে। ২০ আগস্ট সন্ধ্যায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে আসা নমুনা পরীক্ষায় তাদের ফল নেগেটিভ আসে।

কুড়িগ্রাম-১ আসনের এম এ মতিন

১ আগস্ট করোনাভাইরাসে আক্রান্ত হন কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনের সরকার দলীয় সংসদ সদস্য এম এ মতিন। পরে তাকে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়।

তিনি এখন মোটামুটি সুস্থ আছেন বলে জানিয়েছেন তার ছেলে সালমান হাসান ডেভিড মারজান।

সংরক্ষিত মহিলা আসনের এমপি সালমা চৌধুরী

চলতি মাসের শুরুতে করোনাভাইরাসে আক্রান্ত হন রাজবাড়ির সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সালমা চৌধুরী। গত ২ আগস্ট দুপুরে তার করোনাভাইরাস পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। তাকে রাজবাড়ী সদর হাসপাতালের করোনা ইউনিটিতে ভর্তি করা হয়।

পরদিন সকালে তার অবস্থার অবনতি হলে রাজবাড়ি থেকে বাংলাদেশ বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে ঢাকায় আনা হয় তাকে। বিমান বাহিনীর মেডিকেল ইভাকোয়েশন মিশনের আওতায় তাকে এই সুবিধা দেওয়া হয় বলে জানায় আইএসপিআর।

সালমা চৌধুরীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

সুস্থ হয়েছেন রুমিন ফারহানা

চলতি মাসে এখন পর্যন্ত করোনা আক্রান্ত সাত সংসদ সদস্যের মধ্যে সংরক্ষিত নারী আসনের বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা সেরে উঠেছেন। ২৩ আগস্ট রবিবার তার করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে বলে জানান বিএনপির চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবীর খান।

এর আগে গত ১১ আগস্ট বিএনপির এই সাংসদ তার ফেসবুক অ্যাকাউন্টে নিজের করোনা পজেটিভ শনাক্ত হওয়ার কথা জানান।

বাসায় আইসোলেশনে থেকে ১২ দিন পর গতকাল ২৩ আগস্ট নিজের করোনা বিজয়ের সংবাদ দেন রুমিন ফারহানা। নিজের ফেসবুক অ্যাকাউন্টে দেওয়া এক স্ট্যাটাসে বিএনপির সাংসদ বলেন, ‘আলহামদুলিল্লাহ, আপনাদের সবার দোয়ায় আল্লাহর রহমতে আমি এখন করোনামুক্ত।’

২০ জুলাই পর্যন্ত ১৬, পরের এক মাসে ১৪ সাংসদ আক্রান্ত

করোনা আক্রান্তদের মধ্যে রয়েছেন, মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য ও সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ, সাবেক হুইপ নওগাঁ-২ আসনের শহিদুজ্জামান সরকার, যশোর-৪ আসনের সংসদ সদস্য রণজিত কুমার রায়, চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোসলেম উদ্দিন, জামালপুর-২ আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল, চট্টগ্রাম-১৬ আসনের সংসদ সদস্য মো. মোস্তাফিজুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম বুলবুল, সিলেট থেকে নির্বাচিত গণফোরাম দলীয় সংসদ সদস্য মোকাব্বির খান, টাঙ্গাইল-৮ (বাসাইল-সখীপুর) আসনের সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের), সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, নওগাঁ-৩ (বদলগাছী-মহাদেবপুর) আসনের সংসদ সদস্য (এমপি) মো. ছলিম উদ্দীন তরফদার সেলিম, সংরক্ষিত মহিলা আসনের এমপি সালমা চৌধুরী, মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন, চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, সিরাজগঞ্জ-১ আসনের সাংসদ ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম (মৃত্যু), নওগাঁ-৬ (আত্রাই- রাণীনগর) আসনের সংসদ সদস্য (এমপি) ইসরাফিল আলম (মৃত্যু)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here