বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি, পরীক্ষার সিদ্ধান্ত শিগগির

0
63
বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি, পরীক্ষার সিদ্ধান্ত শিগগির

খবর৭১ঃ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আরেক দফা শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর কথা ভাবছে সরকার। আর এইচএসসি, অষ্টম ও পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার বিষয়ে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় শিগগির সিদ্ধান্ত নেবে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি এখনো আসেনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়ালি মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয় থেকে মন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

এইচএসসি ও অন্যান্য পরীক্ষার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা ও মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বিভাগ তারা মোটামুটি আলোচনা করেছে। এইচএসসি বা অন্যান্য পরীক্ষা সেটা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় আলোচনা করছে। তারা দেখবে, দেখে কুইকলি একটা সিদ্ধান্ত নেবে।’

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘সচিব (প্রাথমিক ও গণশিক্ষা) গতকালও প্রেসে কথা বলেছেন। তবে স্কুল-কলেজ এখনো খোলার মতো সময় হয়েছে বলে আমাদের কাছে মনে হচ্ছে না। কিন্তু পরীক্ষার বিষয়ে উনারা খুব স্ট্রংলি চিন্তা-ভাবনা করছেন, কীভাবে কী করা যায়।’

প্রাথমিক সমাপনী স্কুলে নেয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে একটি সার-সংক্ষেপ পাঠানো হয়েছে, সেই বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কি না- জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘না, এটা আমার নলেজের বাইরে।’

কওমি মাদ্রাসার পরীক্ষাগুলো নেয়ার অনুমোদন দেয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তবে পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হলেও কিতাব বিভাগ চালুর অনুমতি দেয়া হয়নি বলে জানান তিনি।

সম্প্রতি শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, এখনো শিক্ষা প্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি আসেনি। গতকাল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন সাংবাদিকদের জানান, সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি হয়নি।

নতুন করে আরও ১৫ দিন ছুটি বাড়ানো হতে পারে বলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। আগামী এক দুই দিনের মধ্যে এ ব্যাপারে ঘোষণা আসতে পারে।

দেশে গত ৮ মার্চ থেকে করোনাভাইরাসের সংক্রমণ হওয়ার পর থেকে দফায় দফায় বাড়ানো হয় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। সবশেষ ঘোষণা অনুযায়ী ৩১ আগস্ট পর্যন্ত ছুটি রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here