চীনকে মোকাবেলায় ভারত জাপান ও অস্ট্রেলিয়ার সাপ্লাই চেইন

0
75
চীনকে মোকাবেলায় ভারত জাপান ও অস্ট্রেলিয়ার সাপ্লাই চেইন

খবর৭১ঃ চীনের আগ্রাসী রাজনৈতিক ও সামরিক আচরণের কারণে চীনের ওপর নির্ভরতা কমাতে চায় ভারত। এজন্য ভারত, জাপান ও অস্ট্রেলিয়া একটি ত্রিপক্ষীয় সাপ্লাই চেইন রেসিলিয়েন্স ইনিশিয়েটিভ (এসসিআরআই) চালু করার বিষয়ে আলোচনা শুরু করেছে। এ নিয়ে আগামী সপ্তাহে তিন দেশের বাণিজ্য মন্ত্রণালয়ের প্রথম বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, বিষয়টি নিয়ে প্রথম প্রস্তাবনা দেয় জাপান। সম্প্রতি দেশটির অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভারতের কাছে এমন প্রস্তাব দেয়া হয়। জাপান আগামী নভেম্বরের মধ্যেই এসসিআরআই চালু করতে চায়।

জাপানি প্রস্তাবের উদ্দেশ্য হল- ইন্দো-প্রশান্ত মহাসাগরকে একটি ‘অর্থনৈতিক শক্তিঘরে’ পরিণত করা এবং অংশীদার দেশগুলোর মধ্যে পারস্পরিক পরিপূরক সম্পর্ক গড়ে তোলার জন্য বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগকে আকৃষ্ট করা। বিষয়টি নিয়ে ভারত, জাপান ও অস্ট্রেলিয়া সমঝোতার আসার পর আশিয়ানভুক্ত দেশগুলোকেও এর সঙ্গে যুক্ত করা হতে পারে।

প্রতিবেদনে বলা হয়, নয়াদিল্লি খুবই গুরুত্ব দিয়ে জাপানের প্রস্তাবটি পর্যালোচনা করছে। কারণ এটি চীনের বিরুদ্ধে জোট হিসেবে দেখা হবে। তাছাড়া ভারত বিশ্বব্যাপী চীনের বিকল্প হিসেবে ‘সাপ্লাই চেইন’র অংশ হতে চায়।

শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বাধীনতা দিবসের ভাষণেও বিষয়টি উঠে আসে। সেখানে তিনি বলেছিলেন, ব্যবসায়ীরা ভারতকে সম্ভাব্য সাপ্লাই চেইনের কেন্দ্র হিসেবে দেখতে শুরু করেছে, আর তাই ভারতকেও অবশ্যই বিশ্বের জন্য তৈরি করতে হবে।

বিশ্বজুড়ে করোনা মহামারী শুরু হওয়ার পর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জাপানি সংস্থাগুলোকে চীন থেকে ফিরে যেতে সহায়তা করতে ২ বিলিয়ন ডলারের তহবিল চালু করেছে। অস্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রও ‘চীনমুক্ত’ সাপ্লাই চেইন নিশ্চিত করতে চায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here