চামড়ার দামে কারসাজি হলে কাঁচা চামড়া রপ্তানির অনুমোদনঃ বাণিজ্যমন্ত্রী

0
326
চামড়ার দামে কারসাজি হলে কাঁচা চামড়া রপ্তানির অনুমোদনঃ বাণিজ্যমন্ত্রী

খবর৭১ঃ এবারও চামড়ার দামে সমস্যা দেখা দিলে কাঁচা চামড়া ও ওয়েট-ব্লু লেদার বা আংশিক প্রক্রিয়াজাত চামড়া রপ্তানির অনুমোদন দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আজ রবিবার (২৬ জুলাই) জুম প্ল্যাটফর্মের মাধ্যমে চামড়া ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানান বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, গতবছর কোরবানির পশুর চামড়ার নজিরবিহীন দর বিপর্যয়ের পর কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নিলেও শেষ পর্যন্ত তা বাস্তবায়ন করতে পারেনি সরকার। তবে এবার যেন কিছুটা দাম পাওয়া যায়, সেজন্য কাঁচা চামড়া ও ওয়েট-ব্লু লেদার বা আংশিক প্রক্রিয়াজাত চামড়া রপ্তানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখনই রপ্তানির ঘোষণা দেওয়া হয়নি। বরং চামড়া নিয়ে যদি গতবারের মতো সমস্যা হয় তাহলে রপ্তানির সুযোগ দেওয়া হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, এবারও যদি চামড়ার দামে সমস্যা দেখা যায় তাহলে কাঁচা চামড়া ও ওয়েট-ব্লু লেদার বা আংশিক প্রক্রিয়াজাত চামড়া রপ্তানির অনুমোদন দেওয়া হবে। এ জন্য একটি আন্তঃমন্ত্রণালয় কমিটিও গঠন করা হয়েছে। এ কমিটিই রপ্তানির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন চামড়া খাত শিল্পের উদ্যোক্তা, ব্যবসায়ী, রপ্তানিকারক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here