জামায়াত নেতা এটিএম আজহারের রিভিউ আবেদন প্রস্তুত, জমা যেকোনো সময়

0
378
মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জামায়াত আজহারের রিভিউ শুনানি নিয়মিত আদালতে

খবর৭১ঃ মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিবেচনা বা বাতিল চেয়ে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের রিভিউ আবেদন প্রস্তুত করেছেন তার আইনজীবীরা। ১৪টি যুক্তিতে এ রিভিউ আবেদন প্রস্তুত করা হয়েছে। আগামীকাল রবিবার এ রিভিউ আবেদন দাখিল করা হতে পারে।

এ বিষয়ে এটিএম আজহারুল ইসলামের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির আজ শনিবার বলেন, আপিল বিভাগের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়া যায়নি। তারপরও ১৪টি যুক্তিতে রিভিউ আবেদন প্রস্তুত করা হয়েছে। রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়া সাপেক্ষে আগামীকাল রবিবার রিভিউ আবেদন দাখিল করা হবে।

আরো পড়ুনঃ ঈদে ট্রেনের টিকিট শুধু অনলাইনেঃ রেলমন্ত্রী

একাত্তরে স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধে এটিএম আজহারের ফাঁসির দণ্ড বহালের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় গত ১৫ মার্চ। এই রায় শোনার পর গত ২১ মার্চ তার আইনজীবীদের রিভিউ আবেদন করার নির্দেশনা দেন। নিয়ম অনুযায়ী ১৬ মার্চ থেকে ১৫ দিনের রিভিউ আবেদন দাখিল করার সময় গণনা শুরু হয়। এই হিসেবে রিভিউ আবেদন করা সর্বশেষ সময় ছিল ৩০ মার্চ। কিন্তু সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি থাকায় এবং করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে সুপ্রিম কোর্টসহ সারা দেশে নিয়মিত আদালত বন্ধ হয়ে যায়। ফলে নির্ধারিত ১৫ দিনের সময়ের মধ্যে রিভিউ আবেদন দাখিল করা যায়নি। এ অবস্থায় তামাদি আইনের সুযোগ নিয়ে আদালত খোলার প্রথম দিনটিকে শেষ দিন হিসেবে ধরে নিয়ে আগামীকাল রবিবার এটিএম আজহারুল ইসলামের আইনজীবীদের রিভিউ আবেদন দাখিল করতে হবে। যদিও আইনে আরো একটি সুযোগ রয়েছে। তা হলো রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন দাখিল করার সুযোগ রয়েছে। এই সুযোগটিই নিতে চাচ্ছেন আজহারের আইনজীবীরা। যদিও তারা ১৪টি যুক্তিতে রিভিউ আবেদন প্রস্তুত করে রেখেছেন। রায়ের অনুলিপি না পেলেও আদালতের নির্দেশনা পেলেই রিভিউ আবেদন দাখিল করবেন তারা।

আরো পড়ুনঃ সাত কলেজের পরীক্ষা ওএমআর পদ্ধতিতে নেয়ার সিদ্ধান্ত

একাত্তরে স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত গণহত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর এক রায়ে তাকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি আপিল করেন আজহার। এই আপিলের ওপর শুনানি শেষে গতবছর ৩১ অক্টোবর আপিল বিভাগ মৃত্যুদণ্ড বহাল রাখেন। গত ১৫ মার্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। ওইদিনই এর কপি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়। ১৬ মার্চ ট্রাইব্যুনাল এটিএম আজহারের বিরুদ্ধে মৃত্যুপরোয়ানা জারি করে। কাশিপুর কারাগারে বন্দি এটিএম আজহারুল ইসলামকে মৃত্যুপরোয়ানা পড়ে শোনানো হয়। এ মামলায় ট্রাইব্যুনালের আদেশে ২০১২ সালের ২২ আগস্ট আজহারকে গ্রেপ্তারের পর থেকে তিনি কারাবন্দি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here