করোনা প্রতিরোধে মোবাইল বিধিও জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
253
করোনা প্রতিরোধে মোবাইল বিধিও জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

খবর৭১ঃ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা যত বাড়ছে, ততই বজ্রআঁটুনি হচ্ছে সতর্কতার দিকটি। করোনাভাইরাস ঠেকাতে ইতোমধ্যেই জনবহুল এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( হু )।

সম্প্রতি ‘হু’-এর সঙ্গে যুক্ত চিকিৎসকরা নিজের মোবাইলটির দিকও খেয়াল রাখতে বলছেন! মোবাইল থেকে করোনা ছড়ায় না ঠিকই, তবে করোনা-ঠেকাতে মোবাইল পরিষ্কারের একটা ভূমিকা রয়েছে বলেই দাবি ‘হু’-এর সঙ্গে যুক্ত চিকিৎসকদের।

বিশেষজ্ঞদের মতে, প্রায় সারাক্ষণই হাতে ধরা থাকে মোবাইল।অথচ মোবাইলের গায়ে ও কভারে অনেক নোংরা থাকে। বার বার হাত দেওয়ার ফলে সেই সব আণুবীক্ষণিক জীবাণু হাতের তালুতে লেগে যায়। ঘন ঘন হাত ধোওয়ার কথা বললেও মোবাইল ছোঁয়ার পর পরই হাত পরিষ্কার করা বাস্তবিক পক্ষে সম্ভব নয়।

তাই মোবাইল হাতে লাগলে তা থেকে ত্বকে কিছুটা জীবাণু যায়ই। তবে সবচেয়ে বড় বিষয়টি হল করোনা যেহেতু হাঁচি-কাশির ড্রপলেটের মাধ্যমে ছড়ায়, আর আমাদের হাতে সারাক্ষণই মোবাইল থাকে। তাই রাস্তাঘাটে বের হলে নিকটবর্তী কারও হাঁচি-কাশির ড্রপলেট মোবাইলের গায়েও পড়ে। তাই এই করোনা-ত্রাসের সময়ে অবশ্যই এই ছোটখাটো বিষয়গুলোতেও যত্নবান হতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here