মুজিব বর্ষ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে মদন উপজেলা প্রশাসন

0
241
মুজিব বর্ষ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির অায়োজন করেছে মদন উপজেলা প্রশাসন

আব্দুল আওয়াল: নানা আয়োজনে সর্বকালেরসর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালিত হবে আগামীকাল মঙ্গল বার।

স্বাধীনতা সংগ্রামের মহানায়কের জন্মশত বার্ষিকী সাড়ম্বরে উদযাপনে নানা পস্তুতি গ্রহণ করেছেন মদন উপজেলা প্রশাসন। আগামীকাল বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ শুরু হবে মুজিব বর্ষের আনুষ্ঠানিক উদ্বোধন।তারপর বছর ব্যাপি রয়েছে নানা আয়োজন। এই আয়োজনকে আন্তর্জাতিকরূপ দেয়ার প্রয়াস রয়েছে সরকারের।

এ দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।এতে রয়েছে জাতীয় পতাকা উত্তোলন,বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, কেককাটা, আলোচনা সভা, উপজেলা পরিষদের সকলঅফিস আঙ্গিণা পরিস্কার-পরিচ্ছন্নকরণ, ৪শ’ জনভূমিহীনদেরকে খাস জমি বন্দোবস্ত প্রদান কার্যক্রম চলমান, উপজেলাকে বাল্য বিবাহ মুক্ত ঘোষণা,নিষিদ্ধ পলিথিন মুক্ত উপজেলা ঘোষণা, ৩টি গুচ্ছগ্রাম ও একটি আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ২শ’ ৩০টি ছিন্নমূল ও গৃহহীন পরিবারকেপুনর্বাসন,প্রতিটি প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বিষয়ক কর্নার স্থাপন,মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলার লক্ষ্যে প্রতিটি ইউনিয়ন ও প্রতিটি মাধ্যমিক স্কুল ,কলেজ, মাদ্রাসায় ১০ সদস্য বিশিষ্ট ছাত্র-ছাত্রী যুবক-যুবতীদের নিয়ে মাদক বিরোধী স্বেচ্ছাসেবক কমিটি গঠন, পর্যটন এলাকায় সুন্দর্য বৃদ্ধির জন্য গাছ রোপন, উপজেলা প্রশাসনের ১টি ফুটবল ও ১টি টিকেট টুর্নামেন্ট, ইতি মধ্যে একটি ব্যাডমিন্টনটুর্নামেন্ট আয়োজনের প্রস্তুতি চলছে।

পহেলা বৈশাখে হা-ডু-ডু/কাবাডি ও বিভিন্ন দেশিয় খেলার আয়োজন, বছর ব্যাপি চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে বলে উপজেলা নির্বাহী অফিসার মো.ওয়ালীউল হাসান নিশ্চিত করেন।

এদিকে উপজেলা কৃষি অফিস জানিয়েছে প্রতিটি ইউনিয়নে কৃষি মেলার আয়োজন করা হবে,নিরাপদ সবজি গ্রাম হিসেবে কেশজানি, নিরাপদ ফল গ্রাম হিসেবে রত্নপুর প্রাণিসম্পদ অফিস জানিয়েছে, বিনামূল্যে গবাদি পশু, হাঁস মুরগির ঠিকা প্রদানের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপন,জাহাঙ্গীরপুর গ্রামকে স্মার্ট ভিলেজ (গবাদিপশু ও হাঁস মুরগিকে কৃমি ও ভ্যাকসিনেশন, মদন আদর্শ পাবলিক উচ্চ বিদ্যালয় ও মদন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র -ছাত্রীদের মাঝে দুধ ও ডিমখায়ানোর প্রস্তুতি চলছে।

৭৫ উর্দ্ধ বয়স্ক ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে বয়স্কভাতা, প্রতিবন্ধী শিক্ষা বৃত্তি, সসুদ মুক্ত ক্ষুদ্র ঋণ প্রদান করা হবে বলে সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন। ৫২৫ যুবক যুবতীকে মৎস্য চাষ, ১০৫ হাঁস মুরগি পালন, ১০৪ টেইলারিং, হস্ত-শিল্প ৭০, গবাদি পশু পালন৭০জনকে প্রশিক্ষণ দেয়া হবে বলে যুব উন্নয়নকর্ম কর্তা আব্দুল আহাদ জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here