মন্ত্রী ও এমপিদের প্রচার নিষিদ্ধে পরিপত্র চান মাহবুব তালুকদার

0
491
মন্ত্রী ও এমপিদের প্রচার নিষিদ্ধে পরিপত্র চান মাহবুব তালুকদার

খবর৭১ঃ রাজধানীতে দুই সি‌টি করপোরেশনের ভো‌টে মন্ত্রী এম‌পি‌দের প্রচার নিষিদ্ধ কর‌তে পরিপত্র জারির দাবি জানালেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। আসন্ন ঢাকা সিটি নির্বাচনে মন্ত্রী ও সংসদ সদস্যদের নির্বাচনি প্রচারণা বা নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ সম্পর্কে বিভ্রান্তি প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও উত্তর-দক্ষিণ সিটির রিটার্নিং অফিসারকে ইউও নোটে এই দাবি করেন তিনি।

আজ সোমবার দুপুরে দেয়া ইউও নোটে মাহবুব তালুকদার বলেন, আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে নির্বাচনি প্রচারণা ও নির্বাচনি কার্যক্রমে সংসদ সদস্যরা অংশগ্রহণ করছেন বলে গত ৯ জানুয়ারি ইউও নোটের মাধ্যমে আমি উদ্বেগ প্রকাশ করেছিলাম। মন্ত্রী ও সংসদ সদস্যদের নির্বাচনি প্রচারণা ও নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ নিয়ে আমার সেই উদ্বেগ বর্তমানে আরো ঘনীভূত হয়েছে। কারণ গত কয়েকদিনে বিধিমালা নিয়ে নানা প্রকার বিভ্রান্তি লক্ষ্য করা যাচ্ছে। আমি মনে করি, বিদ্যমান আচরণবিধি অনুযায়ী নির্বাচন সম্পর্কিত যে কোনো কমিটিতে মন্ত্রী ও সংসদ সদস্যদের অংশগ্রহণের সুযোগ নেই। এই নির্বাচনি কার্যক্রম ঘরে বা বাইরে যে কোনো স্থানে হতে পারে। এ বিষয়ে আচরণ বিধিমালা, ২০১৬ -এর বিধান অত্যন্ত সুস্পষ্ট। সর্বাধিক দুঃখজনক বিষয় হচ্ছে, এই বিধিমালা যারা প্রণয়ন করেছেন, তারাই এখন এর বিরোধিতা করছেন।

তিনি বলেন, আচরণ বিধিমালা সম্পর্কে যাতে কোনো প্রকার বিভ্রান্তির অবকাশ না থাকে, সে জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে সুস্পষ্ট নির্দেশনাসহ একটি পরিপত্র জারি করা অত্যাবশ্যক। নইলে এ সব বিভ্রান্তি সিটি করপোরেশন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করবে।

তিনি আরো বলেন, আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে নির্বাচনি আচরণবিধি কঠোরভাবে পরিপালন নিশ্চিত করতে না পারলে নির্বাচন কমিশন আস্থার সংকটে পড়বে, যা কোনোভাবেই কাম্য নয়। এই ইউও নোট বাকি তিনজন নির্বাচন কমিশনারকেও পাঠান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here