ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক ব্যবহার করবেন না ফেসবুক

0
521
ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক ব্যবহার করবেন না ফেসবুক
ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। ছবিঃ সংগৃহীত।

খবর৭১ঃ

যতদিন দায়িত্বে থাকবেন ততদিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করবেন না বলে ঘোষণা দিয়েছেন ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক। রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সংবাদ সম্মেলনে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল এ ঘোষণা দেন।

তিনি বলেন, আমাদের বর্তমানে কোনো ফেসবুক আইডি নেই। যেহেতু এ বিষয়টার মাধ্যমে অনেক বিভ্রান্তির সৃষ্টি হয় তাই আমি দায়িত্ব নিয়েই বলছি- যতদিন আমরা (ছাত্রদল-সভাপতি-সেক্রেটারি) দায়িত্বে আছি, ততদিন সামাজিক মাধ্যম ফেসবুকে কোনো আইডি খুলব না, আমরা সামাজিক মাধ্যমকে এড়িয়ে চলবো।

শ্যামল বলেন, আমাদের যে ফেসবুক আইডি অতীতে ছিল সেটি একটি দুস্কৃতিকারী মহল আমরা নির্বাচিত (ছাত্রদলের সভাপতি-সেক্রেটারি) হওয়ার পর হ্যাক করে। তাদের চিহ্নিত করার জন্য সরকারের কাছে জিডি করেছি, আবেদন জানিয়েছি। আপনাদের মাধ্যমে আমরা আবারও সরকারের প্রতি ও সরকারের সংশ্লিষ্ট পুলিশের আইসিটি বিভাগ, সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট ও র‌্যাবের সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট বা এ সেক্টরগুলো যারা দেখে তাদের প্রতি আমরা আহ্বান জানাবো-আমাদের নামে যারা ফেইক আইডি চালাচ্ছে এবং বিভ্রান্তি ছড়াচ্ছে তাদেরকে যেন আইনের আওতায় আনা হয়, তাদের বিরুদ্ধে যেন আইনানুগ ব্যবস্থা নেয়া হয়।

প্রসঙ্গত, ছাত্রদল সাধারণ সম্পাদকের নামে খোলা ওই ফেসবুকে ফেইক আইডির ইন্ট্রোতে লেখা আছে “ভারতের দালালেরা, হুশিয়ার সাবধান”, “৭৫’ এর হাতিয়ার গর্জে উঠুক আরেকবার”! কাভার ফটোতে নিহত বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের ছবি দিয়ে তাকে ‘ভারত বিরোধী আন্দোলনে স্বাধীন বাংলার প্রথম শহীদ হিসেবে’ উল্লেখ করা হয়েছে। এ ফেসবুক আইডিকে ঘিরে সমালোচনার ঝড় উঠেছে।

শ্যামলের নামে চলা এই আইডির স্ক্রিনশট পোস্ট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনা করছেন ছাত্রলীগের অনেকেই। ছাত্রলীগের বিতর্কিত সাবেক সাধারণ সম্পাদক ও ডাকসুর জিএস গোলাম রাব্বানী ফেসবুকে লিখেছেন, ‘যদি নিজেকে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক আর দেশরত্ন শেখ হাসিনার ভ্যানগার্ড দাবি করেন, তবে ‘শ্যামল এন্ড গং’ এর এই দুঃসাহস আর স্পর্ধার জবাবটা সুদে আসলে বুঝিয়ে দেবেন! ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র জিএস হিসেবে বলছি, শ্যামল ও তার সংগঠন ছাত্রদল এহেন ধৃষ্টতার জন্য নিঃশর্ত ক্ষমা না চাইলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাদের অবাঞ্ছিত ঘোষণা করা হবে এবং যেকোনো মূল্যে সকল অপতৎপরতা প্রতিরোধ করা হবে!’

তবে ওই আইডিটি যে ফেইক তা উল্লেখ করে ছাত্রদল সাধারণ সম্পাদক সাংবাদিকদের জানান, চলতি অক্টোবরে প্রথম সপ্তাহে ছাত্রদল সভাপতি ও সাধারণ সম্পাদক থানায় জিডি করেছেন। জিডির একটি কপিও সংবাদমাধ্যমে পাঠান তিনি।

তাতে দেখা যায়, গত ৬ অক্টোবর রাজধানীর তেজগাঁও থানায় দায়ের করা জিডিতে শ্যামল লিখেছেন, “গত ১৫ সেপ্টেম্বর তারিখ হইতে বিভিন্ন তারিখ ও সময়ে অজ্ঞাতনামা বিবাদী কর্তৃক আমার ফেইসবুক আইডি নং Iqbal hossain Shamol হ্যাক করিতেছে। বিষয়টি ভবিষ্যতের জন্য সাধারণ ডায়েরী করিতে একান্ত ইচ্ছুক।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here