রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশকে সহযোগিতা দিয়ে যাবে অস্ট্রেলিয়া

0
641
রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশকে সহযোগিতা দিয়ে যাবে অস্ট্রেলিয়া

খবর৭১ঃ রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থেকে অব্যাহত সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিস পেইন।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এমন আশ্বাস দেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘অস্ট্রেলিয়র পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, অস্ট্রেলিয়া চায় রোহিঙ্গারা দেশে ফিরে যাক। রোহিঙ্গা ইস্যুতে অস্ট্রেলিয়া বাংলাদেশকে জোরালো সহযোগিতা অব্যাহত রাখবে।’

ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ব্লু ইকোনমি বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে বাংলাদেশে আসেন মরিস পেইন। এরই মধ্যে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন পেইন।

প্রেস সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, আমরা মিয়ানমারের সঙ্গে আলোচনা করেছি এবং রোহিঙ্গাদের ফিরে যাওয়ার বিষয়ে চুক্তিও করেছি। কিন্তু তা এখনও বাস্তবায়ন হয়নি। রোহিঙ্গারা আমাদের জন্য বড় বোঝা। রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক এবং তাদেরকে অবশ্যই নিজদেশে ফিরে যেতে হবে।’

প্রেস সচিব বলেন, সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী বলেছেন মানবিক কারণে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীদের ক্ষমতায়নের প্রশংসা করেছেন মরিস পেইন। এ সময় অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফর করবে বলে মরিস পেইন আশা প্রকাশ করেন।
সৌজন্য সাক্ষাতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, পররাষ্ট্র সচিব শহীদুল হক উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here