হাসপাতালে ভর্তি ৩৭৪৬ ডেঙ্গু রোগী

0
599
হাসপাতালে ভর্তি ৩৭৪৬ ডেঙ্গু রোগী

খবর৭১ঃ চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। চলতি বছরের শুরু থেকে আজ মঙ্গলবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৭৪৫ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৬৮ হাজার ৮১১ জন। এ পর্যন্ত ৯৫ শতাংশ মানুষ চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে। সারা দেশে বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৭৪৬ জন। এর মধ্যে ঢাকায় ২ হাজার ১১১ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ৬৩৫ জন। এদিকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও তিন জন মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (২ সেপ্টেম্বর সকাল ৮ টা থেকে ৩ সেপ্টেম্বর সকাল ৮টা) নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৮৩ জন। এর মধ্যে ঢাকায় ৩৪৪ জন এবং ঢাকার বাইরে ৪৩৯ জন। নতুন করে আক্রান্ত রোগীর সংখ্যা ১০ শতাংশ কমেছে। স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৬৪, মিটফোর্ড হাসপাতালে ৬৪, ঢাকা শিশু হাসপাতালে ১৬, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৩৪, বিএসএমএমইউতে ১৩, পুলিশ হাসপাতাল রাজারবাগে ৬, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২৫, সম্মিলিত সামরিক হাসপাতালে ১২ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৬ জন এবং নিটোরে ২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে (ঢাকা শহর ব্যতীত) ১১১ জন, চট্টগ্রাম বিভাগে ৭১ জন, খুলনা বিভাগে ১০৭ জন, রংপুর বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে ৫৩ জন, বরিশাল বিভাগে ৫৬ জন, সিলেট বিভাগে ৬ জন ও ময়মনসিংহ বিভাগে ১৪ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হন।

এ বছর বর্ষার শুরুতেই এডিস মশাবাহিত ডেঙ্গু রোগ প্রকট আকার ধারণ করে। অন্য বছর সেপ্টেম্বরে রোগীর সংখ্যা বেশি হলেও এবার অগাস্টেই আক্রান্তের সংখ্যা অতীতের সব রেকর্ড ভেঙে অর্ধ ল¶ ছাড়িয়ে যায়। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) ডেঙ্গুতে মৃত্যুর ১৮৮টি তথ্য পেলেও ৯৬টির ডেথ রিভিউ শেষে ৫৭ জনের ডেঙ্গুতে মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here