২০ ঘণ্টা পরও সন্ধান মেলেনি ভারতীয় বিমান বাহিনীর এএন-৩২

0
436

খবর৭১ঃ প্রায় ২০ ঘণ্টা পরও এখনো সন্ধান মেলেনি ভারতীয় বিমান বাহিনীর নিখোঁজ হওয়া এএন-৩২ বিমানের। বৈরী আবহাওয়াজনিত কারণে সাময়িক বন্ধ থাকার পর মঙ্গলবার (৪ জুন) সকাল থেকে আবারও ব্যাপকভাবে অনুসন্ধান অভিযান শুরু হয়েছে।

সোমবার (৩ জুন) দুপুর ১২টা ২৫ মিনিট নাগাদ আসামের জোরহাট থেকে উড্ডয়ন করে ভারতীয় বিমান বাহিনীর এএন-৩২ বিমান। অরুণাচল প্রদেশের মেচুকার উদ্দেশে রওনা দিয়েছিল এটি। দুপুর ১টার সময় শেষবার যোগাযোগ করা যায় বিমানটির সঙ্গে। এরপরই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানে ৮ জন ক্রু সদস্য ও ৫ জন যাত্রী ছিলেন। বিমানটির সন্ধানে সোমবার অভিযান চালানোর পর বৈরী আবহাওয়ার কারণে তা স্থগিত করা হয়েছিল। মঙ্গলবার নতুন করে অভিযান শুরু হয়েছে। ভারতীয় বিমান বাহিনী একটি সুখোই-৩০ এমকেআই ও সি-১৩০ বিশেষ বিমান দিয়ে অভিযান পরিচালনা করছে।

মঙ্গলবার ভারতীয় বিমান বাহিনীর এক মুখপাত্র বলেন, ‘আবহাওয়া পরিষ্কার হওয়ার পর আবারও অনুসন্ধান অভিযান শুরু হয়েছে। সেনাবাহিনী ও ইন্দো-তিব্বতীয় সীমান্ত পুলিশের পাশাপাশি দুইটি এমআই ১৭ ও একটি এএলএইচ হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। প্রয়োজনে আরও সরঞ্জামাদি মোতায়েন করা হবে।’

এএন ৩২ বিমানটি রাশিয়ায় তৈরি। এতে দুইটি ইঞ্জিন থাকে। ভারতীয় বায়ুসেনা গত চার দশকেরও বেশি সময় ধরে এই ধরনের বিমান ব্যবহার করে। বছর তিনেক আগে ২০১৬ সালে একটি এ এন ৩২ বিমান বঙ্গোপসাগরের উপর নিখোঁজ হয়ে গিয়েছিল। চেন্নাই থেকে ওড়ার পর তার কোনও খোঁজ পাওয়া যায়নি। সেই বিমানটিকে খুঁজে বার করতে ভারতীয় বায়ুসেনা নিজেদের সবচেয়ে বড় তল্লাশি অভিযান শুরু করেছিল। দীর্ঘদিন ধরে তল্লাশি চলে। কিন্তু কোথাও কোনো খোঁজ পাওয়া যায়নি। বিমানে থাকা ২৯ জনকেই মৃত বলে ধরে নেওয়া হয়। দুই বছর পর একইরকমের ঘটনার পুনরাবৃত্তি দেখা গেলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here