শারজাহে বাংলাদেশ সমিতির নিজস্ব অফিস উদ্বোধন

0
22

তিশা সেন, দুবাই প্রতিনিধি:

সংযুক্ত আরব আমিরাতের সরকার অনুমোদিত একমাত্র সামাজিক সংগঠন বাংলাদেশ সমিতির শারজাহ শাখার নিজস্ব কার্যালয় উদ্বোধন করা হয়েেছে। বাংলাদেশের জাতীয় সংগীত এবং জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এর শুভ যাত্রা করা হয়। সংযুক্ত আরব আমিরাতে বেশির ভাগ লোক বাস করেন উত্তর আমিরাতে। উত্তর আমিরাতে বাংলাদেশিদের নিজস্ব কোন মিলনায়তন না থাকাতে রেস্তোঁরা আর অভিজাত হোটেল ঘিরে কমিউনিটির সকল অনুষ্ঠানাদি হতো। ব্যয় হতো লাখ লাখ দেরহাম। অনেকে আবার ঘরোয়া পরিবেশে চালাতেন সাংস্কৃতিক চর্চা। লাল সবুজের পতাকাবাহি এ সংগঠনের নিজস্ব কার্যালয় উদ্বোধন হওয়াতে বাংলাদেশি প্রবাসিদের মধ্যে আনন্দ বিরাজ করছে। নামমাত্র খরচে সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানাদি এ কার্যালয়ের হলরুমে করা যাবে বলে প্রবাসিদের আশার দুয়ার খুলেছে।

মঙ্গলবার শারজাহের গোবাইবা এলাকায় নিজস্ব অফিস উদ্বোধন শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আবুল বাশার। সাধারণ সম্পাদক শাহ মাকসুদের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল ইকবাল হোসেন খান।

বিশেষ অতিথি ছিলেন সমিতির আবুধাবীস্থ কেন্দ্রীয় কমিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন, সাধারণ সম্পাদক আব্দুস সালাম তালুকদার ও যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন তালুকদার। এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতরি সিনিয়র সহ সভাপতি ইসমাইল গণি ।

১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আরব আমিরাত সফরে এলে আমিরাতের জাতির পিতা শেখ যায়েদ বাংলাদেশ সমিতি উপহার দেন। সেই থেকে আরব আমিরাতের আবুধাবি, শারজাহ ও ফুজিরাহতে এ সমিতির ৩টি শাখা রয়েছে। উত্তর আমিরাতে বাংলাদেশিদের নিজস্ব কোন মিলনায়তন ছিলো না। বাংলাদেশে সমিতির এ কার্যালয় ঘিরে কমিউনিটির সভা সেমিনারে কমিউনিটি উন্নয়নে সহায়ক হবে বলে মনে করছেন বাংলাদেশিরা।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন সমিতির প্রধান উপদেষ্টা সিআইপি রাখাল কুমার গোপ, সহ সভাপতি শাহাদাত হোসেন, অর্থ সম্পাদক আবুল কালাম আজাদ, যুগ্ম সম্পাদক প্রকোশলী করিমুল হক, জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান, সহ সাংগঠনিক সম্পাদক আবুল বাসার, সাংস্কৃতিক সম্পাদক জাহাঙ্গীর আলম রূপু, প্রচার সম্পাদক ইমাম হোসেন পারভেজ সদস্য মাহবুবুর রহমান, মোহাম্মদ মামুন ও মোহাম্মদ হোসেন।

এ সময় কমিউনিটির নেতৃবৃন্দ প্রকৌশলী আবু নাসের, নওশের আলী, এস এ মোর্শেদ, মাযহার উল্লাহ মিয়া, কাজী মোহাম্মদ আলী সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নতুন সদস্যদের বরণ করে নেয়া হয় সেই সাথে সভাপতি ঘোষণা দেন চলিত বছরের মধ্যে মোট ৫ হাজার সদস্য করা হবে এ সমিতির। এ সমিতি বাংলাদেশ দূতাবাসের সাথে সহযোগি হয়ে দেশের উন্নয়নে কাজ করবে বলেও জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here