ভারতকে চ্যালেঞ্জ দিয়ে পাকিস্তান নতুন যুদ্ধবিমান আনছে

0
388

খবর৭১ঃ ভারতের আধুনিক যুদ্ধবিমানকে চ্যালেঞ্জ দিয়ে পাকিস্তান সামরিক বাহিনীতে নতুন মডেলের যুদ্ধবিমান যুক্ত হচ্ছে।এ খবর জানিয়েছে তুরস্কের জনপ্রিয় সংবাদ মাধ্যম ইয়ানি শাফাক।

২০২০ সালের আধুনিক মডেলের ড্যাসল্ট মিরাজ-৩ ও ৫ কে চ্যালেঞ্জ দিয়ে পাকিস্তানের বিমানবাহিনী জেএফ-১৭ যুদ্ধবিমানের উন্নয়ন করছে।

পাকিস্তানের সামরিক সূত্র জানায়, পাকিস্তানের বিমান বাহিনীতে দ্বিতীয় দফায় তৈরি জেএফ-১৭ ব্লক দুই মডেরের যুদ্ধবিমান যুক্ত হবে। আগামী জুনে এগুলো বিমানবাহিনীতে যোগ হওয়ার কথা রয়েছে।

জেএফ-১৭ থান্ডার ব্লক দুই বহুমুখী যুদ্ধবিমানটি তৈরি করছে পাকিস্তান অ্যারোনেটিক্যাল কমপ্লেক্স ও চেঙ্গডু অ্যারোস্পেস কর্পোরেশন (পিএসি/সিএসি)।

সামরিক প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে পাকিস্তান বিমান বাহিনী বিমান তৈরি আদেশের একটি অংশ।

২০০৯ সাল থেকে বিমান প্রস্তুকারী সংস্থা ১০০ বেশি জেএফ-১৭ তৈরি করেছে, এর প্রথম সিরিয়াল ছিল ০৯-১১১।

২০১৭ সাল থেকে এ পর্যন্ত পাকিস্তান অ্যারোনেটিক্যাল কমপ্লেক্স ৫০টি ব্লক-১ বিমান এবং ১২টি ব্লক-২ বিমানসহ ৬২টি ব্লক এজএফ-১৭এস উৎপাদনের আদেশ পেয়েছে।পাকিস্তান বিমান বাহিনী বর্তমানে ৮৫টি জেএফ-১৭ ব্লক-১ এবং ব্লক-২ অভিযানে ব্যবহার করছে।

পাকিস্তানের জেএফ-১৭ যুদ্ধবিমান প্রথম ভারতের সঙ্গে ব্যবহার করে ভারতের বিমান বাহিনীর দুটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে বলে দেশটির সামরিক সূত্র দাবি করেছে।

২০২০ সালের মিরাজ-৩ ও ৫ কে চ্যালেঞ্জ দিয়ে পাকিস্তানের বিমানবাহিনী জেএফ-১৭ যুদ্ধবিমানের উন্নয়ন করছে।

পাকিস্তান বিমান বাহিনী প্রত্যাশা করছে, আগামী বছরে ১৫০টি জেএফ-১৭ যুদ্ধ বিমানের অভিষেক ঘটাবে। এর মধ্যে থাকবে ব্লক-১, ব্লক-২ ও ব্লক-৩ মডেলের যুদ্ধবিমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here