ভেজালযুক্ত খাদ্যে আগামী প্রজন্ম অসুখের ঝুঁকিতে বেড়ে উঠছে’

0
11

খবর৭১ঃ রাজধানীতে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক বলেছেন, খাদ্যকে ভেজালমুক্ত করা গেলে ক্যান্সার রোগে আক্রান্তের সংখ্যা অর্ধেকে নেমে আসত।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) উদ্যোগে পবা’র কার্যালয়ে আয়োজিত ‘বিষাক্ত খাদ্য: সাম্প্রতিক পদক্ষেপ ও করণীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বক্তৃতকালে এ কথা বলেন তিনি।

এছাড়াও এ গোলটেবিল বক্তারা বলেন, নানা ধরনের বিষাক্ত ও অস্বাস্থ্যকর পরিবেশে প্রস্তুতকৃত নিম্নমানের খাদ্যের কারণে আগামী প্রজন্ম বিভিন্ন গুরুতর অসুখের ঝুঁকি নিয়ে বড় হচ্ছে। তারা বলেন, জনস্বাস্থ্যের বিষয়টি বিবেচনায় নিয়ে ইফতারিসহ সকল খাদ্য বিষ ও ভেজালমুক্ত করতে সরকারের বিভিন্ন সংস্থা এবং সংশ্লিষ্ট সকলের কার্যকর পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত জরুরি।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে উক্ত গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পবা’র সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক, ইব্রাহিম মেডিকেল কলেজের ডা. মো. আবু সাইদ, নাসফের সাধারণ সম্পাদক মো. তৈয়ব আলী, বানিপা’র সভাপতি প্রকৌশলী মো. আনোয়ার হোসেন, বিজিআরএম’র সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. গোলাম হায়দার, হিল’র সভাপতি মো. জেবুন নেসা প্রমুখ এ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

অনুষ্ঠানে বক্তারা সন্ত্রাস-জঙ্গিবাদ-মাদকের মতো ভেজাল ও বিষযুক্ত খাদ্যপণ্যের বিরুদ্ধে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণসহ কতিপয় প্রস্তাব উত্থাপন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here