বাংলাদেশে আসছেন ধর্মগুরু পোপ ফ্রান্সিস

0
1090

খবর৭১: চলতি বছরের নভেম্বরে বাংলাদেশ সফরে আসছেন খ্রিস্টান ধর্মের রোমান ক্যাথলিক শাখার প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। পোপকে বাংলাদেশের পক্ষ থেকে সর্বোচ্চ সম্মান ও মর্যাদা দেয়া হবে বলেও জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গেল ৩১ বছরে কোনও পোপের এটাই হবে প্রথম বাংলাদেশ সফর।

বাংলাদেশে পোপ ফ্রান্সিসের সফরের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশে ভ্যাটিক্যানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত প্রায় দেড় বছর ধরে পোপের বাংলাদেশ সফর নিয়ে আলোচনা চলছিল। পোপও বাংলাদেশে আসার সুবিধাজনক সময় খুঁজছিলেন। অবশেষে নভেম্বরে তার সফরসূচি নির্ধারিত হয়। ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত তিনি বাংলাদেশে রাষ্ট্রীয় সফর করবেন।

বাংলাদেশের অসাম্প্রদায়িক ও উদার বহুত্ত্ববাদী বৈশিষ্ট্য পোপ’কে বাংলাদেশ সফরে আগ্রহী করে তুলেছে। বর্তমানে বাংলাদেশে প্রায় চার লাখ ক্যাথলিক খ্রিস্টান বসবাস করছে এবং একজন কার্ডিনাল রয়েছেন।

পোপ ফ্রান্সিস ২০১৩ সালের ১৩ মার্চ ২৬৬তম পোপ নির্বাচিত হন। বর্তমান পোপ ফ্রান্সিসের প্রধান কার্যালয় রোম শহরের উপকণ্ঠে অবস্থিত ভ্যাটিকান সিটি। রোমের বিশপ হিসেবে, তিনি বিশ্বব্যাপী ক্যাথলিক চার্চ এবং সার্বভৌম ভ্যাটিকান সিটি উভয়েরই প্রধান।

খ্রিস্টানদের সোসাইটি অব জেসাস নামক ধর্মসংঘের প্রথম পোপ হলেন ফ্রান্সিস। একইসঙ্গে তিনি পুরো আমেরিকান অঞ্চলের প্রথম পোপ, দক্ষিণ গোলার্ধের প্রথম পোপ এবং অষ্টম শতকের সিরীয় তৃতীয় গ্রেগরির পর ইউরোপের বাইরে থেকে হওয়া প্রথম পোপ-ও তিনি। পোপ নির্বাচিত হওয়ার পর তিনি সেইন্ট ফ্রান্সিস অব অসিসি’কে সম্মান দেখিয়ে নিজের নাম বেছে নেন।

উল্লেখ্য, জামানিতে জি-২০ সম্মেলন নিয়ে বিশ্ব নেতাদের জলবায়ু সংক্রান্ত মনোভাবে উদ্বেগ প্রকাশ করে গেল ৮ জুলাই ইতালির লা রিপাবলিকা পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে পোপ ফ্রান্সিস বিশ্ববাসীকে সতর্ক করে বলেন, ‘জার্মানিতে জি-২০ শীর্ষ সম্মেলন আমাকে ‘উদ্বিগ্ন’ করে তুলছে। কারণ সেখানে ক্ষমতাধর বিশ্ব নেতৃবৃন্দের মধ্যে ‘অত্যন্ত বিপজ্জনক জোট’ গড়ে ওঠার সম্ভাবনা রয়েছে, যা বিশেষ করে শরণার্থীদের জন্য অত্যন্ত ভয়াবহ হবে।’

ওই সাক্ষাতকালে তিনি আরও বলেন, ‘আমি শক্তিধর দেশগুলোর মধ্যে বিপজ্জনক জোটের ব্যাপারে অত্যন্ত শঙ্কিত, যাদের মধ্যে এক ধরনের বিধ্বংসী মনোভাব রয়েছে। এ প্রসঙ্গে তিনি আমেরিকা ও রাশিয়া, চীন ও উত্তর কোরিয়া এবং সিরীয় যুদ্ধ নিয়ে, পুতিন ও বাশারের মধ্যকার ঐক্যের কথা তুলে ধরেন।’
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here