​মানবতাবিরোধী অপরাধে ৫ আসামির মৃত্যুদণ্ড

0
410

খবর৭১ঃ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার পাঁচ আসামিকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে আনা ৭টি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করেন।

আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ ছিল।

এর আগে বুধবার (২৭ মার্চ) সকালে চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল রায়ের জন্য আজকের এ দিন নির্ধারণ করেন। গত ২৮ জানুয়ারি মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখেছিলেন ট্রাইব্যুনাল।

মামলার অপর চার আসামি হলেন- শেখ মো. আব্দুল মজিদ ওরফে মজিদ মাওলানা, আব্দুল খালেক তালুকদার, কবির খান, আব্দুস সালাম বেগ ও নুরউদ্দিন। আসামিরা সবাই পলাতক।

এর আগে এই মামলার মোট আসামি ছিলেন ৭ জন। তাদের মধ্যে গ্রেফতার হয়ে কারাগারে থাকা অবস্থায় অসুস্থ হয়ে মারা যান আহাম্মদ আলী (৭৮)। আর মামলার যুক্তিতর্ক উপস্থাপনের সময় মারা যান আরেক আসামি আব্দুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here