আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি রুটে চালু হচ্ছে চক্রাকার এসি বাস

0
332

খবর৭১ঃ রাজধানীতে আগামী ২৬ মার্চ থেকে আধুনিক চক্রাকার বাস সার্ভিস চালু হবে।

এ সার্ভিটটি চালু হবে নিউমার্কেট-আজিমপুর-ধানমন্ডি রুটে। টিকিট ও কাউন্টার সিস্টেমে চলবে এই বাস সার্ভিস। এই বাস সার্ভিস ছাড়া এ এলাকায় আর অন্য কোনো যাত্রীবাহী বাস চলাচল করবে না।

বুধবার (২০ মার্চ) বাস রুট রেশনালাইজেশনের জন্য গঠিত কমিটির ৪র্থ সমন্বয় সভায় এসব কথা বলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে মেয়র সাঈদ খোকন।

জানা গেছে, চক্রাকার এ বাস সার্ভিসের জন্য আপাতত বিআরটিসির ২০ থেকে ২৫টি বাস বরাদ্দ হয়েছে।

সবমিলিয়ে মোট ৩৬টি স্পটে থামবে বাসগুলো এবং নির্ধারিত সময়ের জন্য অপেক্ষা করবে। কাউন্টার ব্যতীত অন্যকোনো স্থান থেকে যাত্রী তুলবে না এসব বাস।

এতো বাস স্টপেজ দেয়ায় মূল লক্ষ্য হচ্ছে – এই এলাকায় মানুষ অল্প দূরত্বে রিকসা ব্যতীত বাসে যাতায়াত করতে পারবেন।

যে কারণে ধানমন্ডি এলাকায় স্কুল শিক্ষার্থীদের গাড়ি ব্যবহার কমে যাবে। তারাও কম ভাড়ায় বাসে যাতায়াত করতে পারবে। ফলে নিরসন হবে ধানমণ্ডি ও নিউমার্কেট এলাকার জানযট।

যে পথে যেভাবে যাবে বাসগুলো:

১. আজিমপুর-নিউমার্কেট-সাইন্সল্যাব-ধানমনন্ডি ২ নম্বর রোড, সাত মসজিদ রোড (ঝিগাতলা, সংকর), ধানমন্ডি ২৭, সোবহানবাগ, রাসেল স্কোয়ার, কলাবাগান, সাইন্সল্যাব, বাটা ক্রসিং, কাটাবন, নীলক্ষেত, পলাশী হয়ে আবারও আজিমপুর যাবে বাসটি।

২. সোবহানবাগ-রাসেল স্কোয়ার, কলাবাগান, সাইন্সল্যাব-বাটা ক্রসিং, কাটাবন-নীলক্ষেত, পলাশী, আজিমপুর, নিউমার্কেট, সাইন্সল্যাব, কলাবাগান, সোবহানবাগ, ২৭ নম্বর রোড পূর্ব মাথা থেকে পশ্চিম মাথা, সাত মসজিদ রোড, বিজিবি ২ নম্বর গেইট, ৩ নম্বর রোড ইউটার্ন-সাইন্সল্যাব-বাটা ক্রসিং-কাটাবন, নীলক্ষেত, পলাশী, আজিমপুর হয়ে আবারও নিউমার্কেট যাবে।

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে গত বছর সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ এই কমিটি গঠন করে।

১০ সদস্যের এই কমিটিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে আহ্বায়ক ও উত্তর সিটি কর্পোরেশনের মেয়রকে যুগ্ম-আহ্বায়ক করা হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- বিআরটিএ-এর চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here