ফিলিস্তিনে ইসরায়েলি সেনারা যুদ্ধাপরাধ করেছে : জাতিসংঘ

0
294

খবর৭১ঃ ইসরায়েলের সেনারা গত বছর ফিলিস্তিনের গাজায় যে সহিংসতা চালিয়েছে তাকে যুদ্ধাপরাধ হিসেবে অভিহিত করেছে জাতিসংঘ।

সোমবার (১৮ মার্চ) জাতিসংঘ এক প্রতিবেদনে এ কথা জানায়।

জাতিসংঘের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সেনারা গাজায় নিরস্ত্র ফিলিস্তিনিদের বিরুদ্ধে যে হামলা চালিয়েছে তা যুদ্ধাপরাধ। খবর আল-জাজিরা।

জাতিসংঘের এ সংক্রান্ত একটি স্বাধীন তদন্ত কমিশনের সদস্যরা ইসরায়েলি সেনাদের গাজায় নিরস্ত্র বিক্ষোভকারীদের বিরুদ্ধে গোলাবারুদ ব্যবহারের প্রমাণ খুঁজে পেয়েছেন।

গত বছর গাজায় বিক্ষোভ চলাকালীন গাজা-ইসারায়েল সীমানা নির্ধারণকারী রেখায় দেশটির সেনাদের হামলায় অন্তত ১৮৯ জন নিহত হওয়ার কথা জানিয়েছে ওই তদন্ত কমিশন।

গত বছরের ৩০ মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ইসরায়েলি সেনাদের গুলির আঘাতে ৬ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন।

ওই প্রতিবেদন পাওয়ার পর জাতিসংঘের কমিশনার কারি বেটে মুরুঙ্গি বলেছেন, ‘ইসরায়েলি নিরাপত্তা বাহিনী আন্তর্জাতিক মানবাধিকার ও মানবিক আইন লংঘন করে এই সহিংসতা চালায়।’

তদন্তকারী দল জাতিসংঘের কাছে ২৫২ পৃষ্ঠার প্রতিবেদন পেশ করে। প্রতিবেদনে আরও বলা হয়, ‘দেশটির নিরাপত্তা বাহিনীর এসব সহিংসতা ও হামলার মধ্যে অনেকগুলোই যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের পর্যায়ে পড়ে। আর এসব অপরাধের তদন্ত অবশ্যই ইসরায়েলকে করতে হবে।’

জাতিসংঘের ওই কমিশনের চেয়ারম্যান সান্তিয়াগো ক্যান্টন বলেন, ‘ফিলিস্তিনের নিরস্ত্র বিক্ষোভকারীরা হুমকি না হওয়া সত্ত্বেও ইসরায়েলি নিরাপত্তা বাহিনী তাদের নির্বিচারে হত্যা ও মারাত্মকভাবে আহত করেছে। তাদের গুলিতে নিহতদের এই তালিকায় আছে সাংবাদিক, স্বাস্থ্যকর্মীসহ শিশুরাও।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here