ক্রাইস্টচার্চ ট্রাজেডির প্রতিবাদে দুই অমুসলিম ফুটবলারের ‘সেজদা’

0
313

খবর ৭১: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় এখন পর্যন্ত মারা গেছেন ৫০ জন। এমন ভয়াবহ হামলায় হতভম্ব পুরো বিশ্ব। আর যে দেশটি এতদিন বিশ্বের শান্তিপূর্ণ দেশের তালিকার শীর্ষে ছিল, সেই নিউজিল্যান্ডের অধিবাসীদের মনে কতটা দাগ কেটেছে এ ঘটনা তা না বললেও অনুধাবন করা যায়। দেশটির মানুষ এই হামলার প্রতিবাদ জানাচ্ছেন নানাভাবে। এবার কিছুটা ভিন্ন কায়দায় হামলার প্রতিবাদ জানিয়েছেন নিউজিল্যান্ড ও তাদের প্রতিবেশী দেশ ফিজি’র দুই অমুসলিম ফুটবলার।

প্রতিবাদকারী দুই ফুটবলার হলেন মেলবোর্ন ভিক্টোরির কিউই স্ট্রাইকার কস্তা বারবারোস আর নিউজিল্যান্ডের ক্লাব ওয়েলিংটন ফনিক্সের ফিজিয়ান স্ট্রাইকার রয় কৃষ্ণা। দুজনেই অমুসলিম হলেও একই কায়দায় (সেজদায় লুটিয়ে) গোল উদযাপন করেছেন।

অস্ট্রেলিয়ার ঘরোয়া ফুটবল ‘এ’ লিগে খেলেন কিউই ফুটবলার বারবারোস। গত শনিবার (১৬ মার্চ) রাতে ব্রিসবেন রোর’র বিপক্ষে দুই গোল করে মেলবোর্ন ভিক্টোরিকে ২-১ গোলের জয় এনে দেন তিনি। ম্যাচের ২৪ মিনিটে প্রথম গোল করার পর হাঁটু গেড়ে বসে পড়েন তিনি, এরপর মাথা মাটিতে ঠেকিয়ে মুসলমানদের নামাজের মতো করে ‘সেজদা’ দেন। ওই মুহূর্তের ভিডিও এখন অনলাইনে ছড়িয়ে পড়েছে।
বারবারোসের মতোই একইভাবে ক্রাইস্টচার্চ হামলার প্রতিবাদ জানিয়েছেন ফিজি’র জাতীয় ফুটবল দলের অধিনায়ক রয় কৃষ্ণা। ‘এ’ লিগের ম্যাচে ওয়েলিংটন ফনিক্সের এই স্ট্রাইকারের গোলে ওয়েস্টার্ন সিডনিকে ৩-১ গোলে হারায় ফনিক্সরা। রোববারের (১৭ মার্চ) ম্যাচ শুরুর ১২ মিনিটেই গোলের দেখা পান কৃষ্ণা। এরপরই টাচ লাইনে ছুটে গিয়ে সেজদায় লুটিয়ে পড়েন তিনি।

হামলার ঘটনার মাত্র দুদিনের মাথায় ম্যাচ খেলতে নামা যে কত কঠিন টুইটারে তা প্রকাশ করেছেন কৃষ্ণা। নিহত ও আহতদের জন্য তার মন কতটা আহত হয়েছে তাও শেয়ার করেছেন ১৫ গোল নিয়ে ‘এ’ লিগের নতুন গোল্ডেন বুটের মালিক এই ফিজিয়ান। ফিজি জাতীয় দলের হয়ে ৩৪ ম্যাচে ২২ গোল করা এই স্ট্রাইকারের স্ত্রী একজন মুসলিম।

গত শুক্রবার (১৫ মার্চ) ক্রাইস্টচার্চের দুই মসজিদে পৃথক দুই হামলায় ৪৯ জন নিহত হন। আহত হন প্রায় ৪৬ জন, যাদের মধ্যে একজন আজ (১৭ মার্চ) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এই ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ, তবে অস্ট্রেলীয় বংশোদ্ভুত ব্রেনটন ট্যারেন্ট নামের এক যুবককে মূল হোতা হিসেবে অভিযুক্ত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here