এপিডিইউর স্থায়ী সদস্য হলো বিএনপি, সহসভাপতি ফখরুল

0
383

খবর ৭১ঃ পূর্ণাঙ্গ সদস্যপদ দিয়ে বিএনপিকে স্থায়ী সদস্যপদ দিয়েছে এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়ন (এপিডিইউ)। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে সহসভাপতি নির্বাচিত করেছে সংগঠনটি। গতকাল বৃহস্পতিবার শ্রীলংকার কলম্বোতে এপিডিইউর সম্মেলনে সদস্য রাষ্ট্রসমূহের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন তিনি।

সংগঠনটির চেয়ারম্যান নির্বাচত হয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হন রেনির বিক্রমানসুরে, ডেপুটি চেয়ারম্যান পিটার গুডফেলা (নিউজিল্যান্ড)। সহসভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন- তেনজিন খানসার (কানাডা), হাসান লতিফ (মালদ্বীপ) ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর (বাংলাদেশ)।

কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন মিনা ম্যাককুইন ও ব্রুস এডওয়ার্ড (অস্ট্রেলিয়া)।

সংস্থার নির্বাহী সেক্রেটারি ব্রুস অ্যাডওয়ার্ডস এক চিঠিতে এশিয়া প্যাসিফিক ডেমোক্রেট ইউনিয়নের সদস্যদেরকে নতুন এই সিদ্ধান্তের বিষয়টি অবহিত করেন। ওই চিঠিতে বলা হয়, ‘বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি) সহযোগী থেকে পূর্ণ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে।’

শ্রীলংকার কলম্বোতে এই সম্মেলনে বিএনপির প্রতিনিধিত্ব করেন দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর।

এ ব্যাপারে মির্জা ফখরুলের বলেন, ‘এশিয়া-প্যাসিফিক দেশগুলোর গণতান্ত্রিক রাজনৈতিক দলের সমন্বয়ে এই বিশ্বব্যাপী এই সংগঠনে সদস্য হওয়ার জন্য বিএনপি এক বছর আগে আবেদন করেছিলো। আমরা এতোদিন এফিলেটেড মেম্বার ছিলাম। গতকাল আমাদেরকে পূর্ণ সদস্যপদ দিয়েছে সংগঠনটি।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ থেকে শুধুমাত্র বিএনপি এই সংগঠনের পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করেছে।’ ভারতের ভারতীয় জনতা পার্টি-বিজেপিও এই সংগঠনের সদস্য বলে জানান বিএনপি মহাসচিব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here