অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ রানে জয় পেল ভারত

0
342

খবর ৭১ঃ টানটান উত্তেজনাকর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেল ভারত। ৮ রানের এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০তে এগিয়ে গেল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। দলর জয়ে ১২০ বলে ১১৫ রান করেন বিরাট কোহলি।

মঙ্গলবার ভারতের নাগপুরে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেআগে ব্যাট করে বিরাট কোহলির সেঞ্চুরিতে ৪৮.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫০ রান তুলতে সক্ষম হয় ভারত। দলের হয়ে সর্বোচ্চ ১১৫ রান করেন কোহলি।
টার্গেট তাড়া করতে নেমে উদ্বোধনীতে ৮৩ রান করেঅস্ট্রেলিয়া। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায়। শেষ দিকে অসাধারণ ব্যাটিং করে দলকে জয়ের স্বপ্ন দেখান মার্কু স্টইনিস। শেষ ১২ বলে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২০ রান। ৪৯তম ওভারে মোহাম্মদ সামি খরচ করেন মাত্র ৯ রান।

শেষ ওভারে জয়ের জন্য অসিদের প্রয়োজন ছিল ১১ রান। বিজয় শঙ্করের প্রথম বলে এলবিডব্লিউহয়ে সাজঘরে ফেরেন দুর্দান্ত খেলা স্টইনিস। ৬৫ বলে ৫২ রানে করে স্টইনিস বিদায় নেয়ার পর জয়ের স্বপ্ন ভেস্তে যায় অস্ট্রেলিয়ার। দ্বিতীয় বলে ২ রান নিয়ে ব্যবধান কিছুটা কমান নতুন ব্যাটসম্যান অ্যাডাম জাম্পা। ওভারের তৃতীয় বলে জাম্পাকে বোল্ড করেন তরুণ পেসার বিজয় শঙ্কর।
বিরাট কোহলির সেঞ্চুরির পরও আফসোস ভারতীয় ক্রিকেট দলের। নাগপুরে নিজেদের মাঠে নির্ধারিত ৫০ ওভার খেলতে পারেনি ভারত। পেট কামিন্সের গতির মুখে পড়ে ৪৮.২ ওভারে ২৫০ রানে অলআউট ভারত।

আরও একটি সেঞ্চুরি পেলেন বিরাট কোহলি। মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিপক্ষে নাগপুরে ১০৭ বলে সেঞ্চুরি করেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক। এটা কোহলির ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারে ৪০তম সেঞ্চুরি।

সেঞ্চুরি করার দিক থেকে কোহলির ওপরে আছেন একমাত্র শচীন টেন্ডুলকার। কিংবদন্তি শচীনকে স্পর্শ করতে আর মাত্র ৯টি সেঞ্চুরি করতে হবে কোহলিকে।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে ভারত। দলীয় ৩৮ রানে দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের উইকেট হারানো ভারত, ৭৫ রানে হারায় আম্বাতি রাইডুর উইকেট।

পাঁচ নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা বিজয় শঙ্করকে সঙ্গে নিয়ে ৮১ রানের জুটি গড়েন কোহলি। এরপর ১৫ রানের ব্যবধানে ভারত হারায় ৩ ব্যাটসম্যানের উইকেট। তবে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে ব্যতিক্রম ছিলেন কোহলি।

নিজের ইনিংসের শুরু থেকেই একের পর এক বাউন্ডারি হাঁকান কোহলি। ব্যাটিং বিপর্যয়ের দিনে একাই লড়াই করে যান ভারতীয় অধিনায়ক। কোহলির সেঞ্চুরি সুবাদে ৪৮.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫০ রান তুলতে সক্ষম হয় ভারত।

এছাড়া ৪১ বলে ৪৬ রান করে ফেরেন বিজয় শঙ্কর। ৪০ বল খেলে মাত্র ২১ রান করেন রবিন্দ্র জাদেজা। গোল্ডেন ডাক পান ভারতের বিশ্বকাপ জয়ী সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। অস্ট্রেলিয়ার হয়ে ৯ ওভারে ২৯ রানে ৪ উইকেট শিকার করেন পেট কামিন্স। দুই উইকেট নেন অ্যাডাম জাম্প।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ৪৮.২ ওভারে ২৫০/১০ (কোহলি ১১৬, শঙ্কর ৪৬, ধাওয়ান ২১, জাদেজা ২১; কামিন্স ৪/২৯)।

অস্ট্রেলিয়া: ৪৯.৩ ওভারে ২৪২/১০ (স্টইনিস ৫২*, হ্যান্ডসকম্ব ৪৮; কুলদীপ ৩/৫৪, বিজয় শঙ্কর ২/১৫, বুমরাহ ২/২৯)।

ফল: ভারত ৮ রানে জয়ী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here