দৈত্যাকৃতির বাঁধাকপি

0
27

খবর ৭১: ৯ মাসে এক দৈত্যাকৃতির বাঁধাকপি ফলিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার এক দম্পতি। মনে হতে পারে এ যেন কোনো শিশুপাঠ্যের গল্প কিংবা অ্যালিসের আজব জগত। কিন্তু না, একেবারে খাঁটি বাস্তবেই এমন মানুষের সমান আকৃতির বাঁধাকপি নিজেদের ক্ষেতে ফলিয়ে অসাধ্য সাধন করেছেন রোজমেরি নরউড ও তাঁর স্বামী সিন ক্যাডম্যান।
অস্ট্রেলিয়ার জ্যাকেস মার্শ এলাকায় তাসমানিয়ান উপত্যকায় পর্যটকদের জন্য ‘ফরেস্ট ওয়াক লজ’ নামে একটি পরিবেশবান্ধব অতিথিশালা তৈরি করেছেন এ দম্পতি। সেখানে জৈবপ্রযুক্তি ব্যবহার করে নানা রকমের শাকসবজি চাষ করেন তারা।
গত বছরের এপ্রিল থেকে শুরু হয়েছিল এ বাঁধাকপির চাষ। তারপর বছরখানেক ধরে যত্নআত্তি করে, পোকামাকড়ের আক্রমণ থেকে বাঁচিয়ে তারা এত বড় করে তুলেছেন কপিটিকে। দেখলে সত্যিই বিস্মিত হতে হয়।
কিভাবে ঘটল এমন ঘটনা? উত্তরে দম্পতি জানান, এর পেছনে আছে সুন্দর, আর্দ্র বসন্ত, চমৎকার বৃষ্টি ও গ্রীষ্মের উষ্ণ আবহাওয়া। আর পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করতে সূক্ষ সুতার জাল দিয়ে বাঁধাকপি চাষের এলাকাটি ঘিরে রাখা হয়েছিল। সেইসঙ্গে ছেড়ে রাখা হয়েছিল ছোট সাইজের ক্যাঙারু ও পোসাম নামে এক ধরনের ইঁদুর।
তারপর থেকে জানুয়ারি মাস পর্যন্ত আর কিছু করতে হয়নি তাদের। দৈত্যাকৃতির এ বাঁধাকপি দিয়ে এখন অতিথিশালায় আসা অতিথিদের জন্য দু’সপ্তাহের স্যালাড ও তরকারি রান্না হবে বলেও জানিয়েছেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here