কাশ্মীরে জঙ্গি হামলায় নিহত বেড়ে ৪৪

0
318

খবর ৭১ঃ

ভারতের জম্মু-কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপোতায় সেনা বহনকারী বাসে আত্মঘাতী বোমা হামলায় নিহত হয়েছে ৪৪ জন ভারতীয় জওয়ান। আহত হয়েছে আরো ৪১ সেনা জওয়ান। এদের ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
এদিকে কাশ্মীরের ওই জঙ্গি হামলার প্রেক্ষিতে শুক্রবার সকালেই বৈঠকে বসছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভার নিরাপত্তা সংক্রান্ত কমিটি। বৈঠকে উপস্থিত থাকবেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, অর্থমন্ত্রী পীযুষ গোয়েল, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন। ওই বৈঠকে সভাপতিত্ব করছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পাশাপাশি আজই শ্রীনগর সফরে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি এক বার্তায় বলেন, জঙ্গি হামলা চালিয়ে যারা উপত্যকার শান্তি নষ্ট করতে চাইছে তাদের ছেড়ে দেওয়া হবে না। এই হামলায় পাকিস্তানের মদত রয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

উল্লেখ্য, বৃহস্পতিবার বিকেলে স্থানীয় সময় ৩টে ১৫ মিনিট নাগাদ জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপোরার বাইপাসের কাছে গোরীপোরা এলাকায় জম্মু-শ্রীনগর ছয় নম্বর জাতীয় সড়কের উপর এই হামলা চালানো হয়।

জম্মু-কাশ্মীর রাজ্য পুলিস সূত্রে জানা যায়, প্রায় ৭০টি গাড়িতে কমপক্ষে ২৫০০ সিআরপিএফ জওয়ানের কনভয় এদিন টহলদারিতে যাচ্ছিলো। সাধারণত সেনাবাহিনীর কনভয়ের সময় রাস্তায় সাধারণ গাড়ি চলাচল থামিয়ে দেওয়া হয়। তবে পুলিস বা সিআরপিএফের কনভয়ের সময় সেই নিষেধাজ্ঞা থাকে না। সে সুযোগকে কাজে লাগিয়ে গোরীপোরার কাছে আদিল আহমেদ দার নামে জৈশ-ই-মহম্মদের এক ফিঁদায়ে জঙ্গি প্রায় ২০০ কেজি বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে কনভয়ের মধ্যে ঢুকে পড়ে। কনভয়ের মধ্যে ঢুকেই সে কনভয়ে ধাক্কা মারে। ফলে ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে।

যে কনভয়ে বিস্ফোরন ঘটে সেটিতে প্রায় ৫০ জনের উপর জওয়ান ছিলেন বলে জানা যায়। ঘটনাস্থলেই নিহত হয় আট ভারতীয় সিআরপিএফ জওয়ান। পরে হাসপাতালে মারা যায় বাকিরা। বিস্ফোরণের পাশাপাশি এলোপাথাড়ি গুলিবৃষ্টি করে পালায় জঙ্গিরা।

এই ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তীব্র নিন্দা প্রকাশ করেছেন। যারা এই ঘটনা ঘটিয়েছে তাদের ছেড়ে দেওয়া হবে না হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here