ভেনেজুয়েলায় সরকারবিরোধীদের বিক্ষোভ

0
268

খবর৭১:ভেনেজুয়েলায় মানবিক সহায়তা প্রবেশের অনুমতি এবং দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পদত্যাগের দাবি জানিয়ে বিক্ষোভ করেছে স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোর সমর্থকরা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, বুধবার (৩০ জানুয়ারি) ভেনেজুয়েলার সরকারবিরোধী চিকিৎসক, ব্যবসায়ী ও অন্য কর্মীরাও বড় বড় শহরগুলোতে বিক্ষোভ করেছে।

গত বছর অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতির অভিযোগে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধী নেতা হুয়ান গুইদো। বিরোধী নিয়ন্ত্রিত জাতীয় পরিষদ মাদুরোকে দ্বিতীয় মেয়াদে ‘অবৈধ ঘোষণা’র পরই ওই পদক্ষেপ নেন হুয়ান। কয়েক মিনিটের মাথায় তাকে ‘স্বীকৃতি’ দেয় যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত অন্তত ২০টি দেশ যুক্তরাষ্ট্রকে অনুসরণ করেছে। যুক্তরাষ্ট্রের ঘোষণার পরই দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়ে কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে ফিরে আসার নির্দেশ দেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো। সোমবার যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার রাষ্ট্র-নিয়ন্ত্রিত তেল কোম্পানি পিডিভিএসএ’র বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আল জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোর সমর্থকরা পতাকা ও ব্যানার নিয়ে বিক্ষোভ করেছে। এদিন রাজধানী কারাকাসের বিভিন্ন এলাকায় ছোট ছোট বিক্ষোভ-সমাবেশ হয়েছে। শহরের পূর্বাঞ্চলীয় এলাকা আলতামিরাতেও বিক্ষোভ হয়েছে।

আনা বেলো নামের ৪৭ বছর বয়সী এক বিক্ষোভকারী পতাকা ওড়াতে ওড়াতে আল জাজিরাকে বলেন, ‘এতো বেশি দৈন্য দেখতে দেখতে আমরা ক্লান্ত। ওষুধ পাচ্ছি না, এক জায়গা থেকে আরেক জায়গায় গিয়ে খাবার খুঁজতে খুঁতে দিন পার হয়ে যাচ্ছে।’ অফিস সেক্রেটারি বেলো মধ্যাহ্নভোজের বিরতিতে বিক্ষোভে যোগ দেন।

শহরের প্রাণকেন্দ্র লা কান্ডেলারিয়া থেকে বিক্ষোভকারীরা মিছিল করতে করতে জেএম দে লস রিওস হাসপাতালে পৌঁছান। ওই হাসপাতালের কয়েকজন চিকিৎসক ও নাসৃ বিক্ষোভে যোগ দেন। নার্স মারিয়া আলভারেজ স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা মানবিক সহায়তা প্রবেশ করতে দেওয়ার দাবি জানিয়েছি। এমনকি আমাদের পরিচালকরাও বলেছেন এর প্রয়োজন নেই। কিন্তু আমরাতো জানি, প্রয়োজনীয় চিকিৎসা উপকরণের অভাবে রোগীদের মারা যেতে দেখাটা কতটা যন্ত্রণাদায়ক।’

স্বঘোষিত প্রেসিডেন্ট গুইদো বৃহস্পতিবার ভেনেজুয়েলার সেন্ট্রাল ইউনিভার্সিটির হাসপাতালের সামনে এক বিক্ষোভে অংশ নেন। শিক্ষার্থীরা সেখানে স্লোগান দিচ্ছিলো, ‘গুইদো এখানে আছেন, গুইদো তার সঙ্গে করে আমাদের ভরসাকেও নিয়ে এসেছেন।’
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here