অনির্দিষ্টকালের জন্য কারখানা-মজুরি বন্ধের হুমকি বিজিএমইএ’র

0
226

খবর৭১ঃ আগামীকাল থেকে কোনো কারখানায় শ্রমিক কাজ না করলে অনির্দিষ্টকালের জন্য সেই কারখানা বন্ধের হুমকি দিয়েছেন দেশের তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন-বিজিএমইএ।

রবিবার (১৩ জানুয়ারি) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ বিজিএমইএ’র সভাকক্ষে প্রেস ব্রিফিংয়ে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

নতুন মজুরি কাঠামোর বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা পাঁচদিন রাজধানী, সাভার ও গাজীপুরের বিভিন্ন এলাকায় বিক্ষোভ করে শ্রমিকরা। আজও রাজধানীসহ বিভিন্ন এলাকায় বিক্ষোভে নেমেছে তারা।

শ্রমিকদের অভিযোগ, তাদের জন্য সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো নির্ধারণ করলেও মালিকপক্ষ তা দিচ্ছে না।

সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, গত ৮ জানুয়ারি বণিজ্যমন্ত্রী, শ্রম প্রতিমন্ত্রী, আইনশৃঙ্খলা বাহিনী ও মালিকপক্ষের উপস্থিতিতে একটি ত্রিপক্ষীয় কমিটি গঠণের সিদ্ধান্ত হয়, যে কমিটি ইতিমধ্যে ঘোষিত ন্যূনতম মজুরি গেজেটের ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে যদি মূল মজুরি সমন্বয়ের প্রয়োজন থাকে, তা বিবেচনা করে সুপারিশ করবে। ওই সভায় সকলে একমত হন যে, বাৎসরিক ইনক্রিমেন্ট সমন্বয়ের পর কোন শ্রমিকের মূল বা মোট মজুরি কম হবে না। ওই সভায় শ্রমিক নেতৃবৃন্দ শ্রমিকদের কাজে যোগ দেয়ার আহ্বান জানায়। কিন্তু তাদের আহ্বানকে অগ্রাহ্য করে শ্রমিকরা কাজে যোগ দেয়নি। তারা কারখানা ভাঙচুর করছে, গাড়িতে অগ্নিসংযোগ করছে, জনজীবনে প্রতিবন্ধিকতা সৃষ্টি করছে।

শ্রমিকদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা কর্মস্থলে ফিরে যান, উৎপাদন কাজে অংশগ্রহণ করুন। আর যদি আগামীকাল থেকে আপনারা কারখানায় কাজ না করেন, তাহলে আপনাদের কোনো মজুরি প্রদান করা হবে না (নো ওয়ার্ক নো পে)। একই সঙ্গে ওই কারখানা শ্রম আইনের ১৩/১ ধারা মোতাবেক অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হবে।’
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here