দুরপাল্লায় অধিক যাত্রী পরিবহনে গুরুত্বপূর্ণ রুটে দ্বিতল ট্রেন সার্ভিস চালুর সুপারিশ

0
771

খবর৭১:দুরপাল্লায় অধিক যাত্রী পরিবহনে গুরুত্বপূর্ণ রুটে দ্বিতল ট্রেন সার্ভিস চালুর সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ঢাকা শহরের চারিদিকে সার্কুলার ট্রেন প্রকল্প বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, মোহাম্মদ নোমান, মো. ইয়াসিন আলী ও ফাতেমা জোহরা রাণী এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে কমিটির ২৭তম থেকে ৪৮তম বৈঠকের সুপারিশসমূহের মূল্যায়ন এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণকৃত রেলওয়ের অর্গানোগ্রাম (জনবল কাঠামো) সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়। আলোচনা শেষে দুরপাল্লার যাত্রীদের সেবা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে আরো উদ্যোগী হওয়ার জন্য বলা হয়। এ ছাড়া সার্কুলার ট্রেন চালু হলে রাজধানীতে যানজট অনেকটাই কমবে বলে আশা প্রকাশ করা হয়।

বৈঠকে জানানো হয়, বাংলাদেশ রেলওয়েতে অল্প দূরত্বে যাতায়াতকারী যাত্রীদের জন্য প্রিপেইড কার্ড সিস্টেম চালু করার নিমিত্ত ছয় মাসের পাইলট প্রজেক্ট ইতিমধ্যে শেষ হয়েছে। পর্যায়ক্রমে রেলওয়েকে আধুনিকায়ন করার লক্ষ্যে ভবিষ্যতে বৃহৎ পরিসরে প্রিপ্রেইড কার্ড সিস্টেম চালু করার পরিকল্পনা রয়েছে।

আরো জানানো হয়, রেলওয়েতে দৃর্ঘটনাত্তোর দুর্যোগ মোকাবেলার জন্য লোকোমোটিভ, রিলিফ ক্রেন ও লোকো সিমুলেটর সংগ্রহ শীর্ষক প্রকল্পের আওতায় দুইটি মিটারগেজ ও দুইটি ব্রডগেজ রিলিফ ক্রেন সংগ্রহ প্রক্রিয়াধীন রয়েছে।

এ ছাড়া ভবিষ্যতে দুর্ঘটনা পরবর্তী দুর্যোগ মোকাবেলায় মাল্টিপারপাস হেভি ক্রেন সংগ্রহের বিষয়টি বাংলাদেশ রেলওয়ের বিবেচনাধীন রয়েছে।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here