‘কালের ভাবনা’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান অন্তরের সত্যকে বলতে পারা একজন লেখকের বড়ো কাজ

0
568

আবদুস সোবহান ইমন
সিফডিয়া, সিলেটঃ
‘অন্তরের সত্যকে বলতে পারা, তুলে ধরাই একজন লেখকের বড়ো কাজ। কাজেই প্রত্যেক লেখককে নিজের হৃৎপিন্ডের ধ্বনিকে তুলে ধরতে হবে। ‘কালের ভাবনা’ গ্রন্থের লেখক আহবাব চৌধুরী তার হৃদয়ের কথা বলতে চেয়েছেন। এই কাল যেমন তার নিজের, তেমনি আমাদেরও কাল।’
কৈতর সিলেট আয়োজিত লেখক-কলামিস্ট আহবাব চৌধুরীর প্রথম গ্রন্থ ‘কালের ভাবনা’-এর পাঠ অনূভূতি প্রকাশ ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কবি অধ্যক্ষ কালাম আজাদ একথা বলেন। গত শনিবার সন্ধ্যায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা হিসেবে দৈনিক সিলেটের ডাক-এর নির্বাহী সম্পাদক গবেষক আবদুল হামিদ মানিক, বিশেষ অতিথি হিসেবে প্রবীণ শিক্ষাবিদ কবি লে. কর্নেল সৈয়দ আলী আহমদ (অব.), সিলেট জেলা বারের প্রবীণ আইনজীবী এডভোকেট মো. আবদুর রকিব, জালালাবাদ এসোসিয়েশন ঢাকা-এর সাবেক সাধারণ সম্পাদক কাইয়ূম চৌধুরী, এফবিসিসিআই-এর ডাইরেক্টর ও সিলেট চেম্বারের সাবেক প্রেসিডেন্ট সালাহ উদ্দিন আলী আহমদ, মুসলিম সাহিত্য সংসদের সহ-সভাপতি সেলিম আউয়াল স্বাগত বক্তব্য রাখেন এবং মূল প্রবন্ধ পাঠ করেন সাহিত্য সমালোচক অধ্যাপক বাছিত ইবনে হাবীব। সাহিত্যকর্মী তাসলিমা খানম বীথির উপস্থাপনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আবুল লেইছ চৌধুরী, সাংবাদিক-সংগঠক সাঈদ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক জাবেদ আহমদ, সাবেক এপিপি এডভোকেট শাহ আলম মহিউদ্দিন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সিলেট বিভাগীয় সভাপতি আবদুল বাতিন ফয়সল ও লেখক অনুভূতি ব্যক্ত করেন লেখক আহবাব চৌধুরী এবং সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন লিটল ম্যাগ অটোগ্রাফ সম্পাদক আবদুল কাদির জীবন।
সভার প্রধান বক্তা আবদুল হামিদ মানিক বলেন, সৃজনশীল সত্তার বিকাশে নির্ভরশীল মাধ্যম হচ্ছে বই। এজন্যে বইকে বাঁচিয়ে রাখতে হবে।
কর্নেল সৈয়দ আলী আহমদ বলেন, লেখককে সত্য ন্যায়ের পক্ষে দৃঢ়ভাবে দাঁড়াতে হবে। এক্ষেত্রে লেখকের আপোসকামীতার সুযোগ নেই।
লেখক আহবাব চৌধুরী বলেন, আমি আমার জানা বিষয়কে নিজের মতো করে উপস্থাপনের প্রচেষ্টা চালিয়েছি। এ ধরনের অনুষ্ঠান একজন লেখকের জন্যে উৎসাহের মাধ্যম হিসেবে কাজ করে।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here