উল্লাপাড়ায় যুগ যুগ ধরে নদীর তীরে স্বাধীনতা দিবসে হচ্ছে ঐতিহ্যবাহী গ্রাম্যমেলা

0
374

 

রাজিব আহম্মেদ, শাহজাদপুর, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় যুগ যুগ ধরে স্বাধীনতা ও বিজয় দিবসে অনুষ্ঠিত হচ্ছে গ্রাম্যমেলা।

মার্চ মাসের ২৬তারিখে ব্রহ্মকপালি গ্রামে মেলার উৎসবের আমেজে রঙ্গিন হয়ে ওঠে। সেই সাথে দোকানিরা মেলার মাঠে পসরা সাজিয়ে বসে। ভোর হতেই শিশু-কিশোররা শুরু করে ছোটাছুটি। প্রায় ৪৮ বছরের পুরনো ঐতিহ্য উল্লাপাড়া উপজেলার মুক্তাহার নদীর তীরে বট তলার বসে এ গ্রামীণ মেলা। শুরুতে মেলাটি অনেক ছোট থাকলেও বর্তমানে মেলাটির পরিসর বেড়ে এই এলাকার মানুষের প্রানের উৎসবে পরিণত হয়েছে। সকালের সূর্য্যালো কাটতেই মেলা প্রাঙ্গন মুখরিত হয়ে ওঠে নানান বয়সী মানুষের পদচারণায়। প্রতি বছরে ২ দিনব্যাপী চলে এ মেলা।

দোকানীদের পসরায় রয়েছে, ধরে টমটম গাড়ি, চড়কি, নানা রঙের পুতুল, বেলুন জুড়ি, মুড়কি, মিষ্টি, জিলাপি, মাছসহ আরো অনেক কিছু । সেই সাথে মেয়েরা কিনছে মাটির হাড়ি, পিঠা তৈরির সাঝ, পিড়ি, মালসা, ও রান্না করার জিনিসপত্রসহ আরো কত কী। এদিকে নাগরদোলা, ঘূর্ণি বিদেশ, বেলুন-বন্দুক নিশানায় মেতে ওঠে নানা বয়সী শিশু-কিশোরের দল।

আলু-ডাবলির সঙ্গে তেঁতুলের পানি মেশানো ঝাল-টক চটপটি নস্টালজিক বয়স্কদের জিভেও পানি আসে। মেলায় আসে কুমারদের মাটির গড়া স্বপ্না। তারা মাটি ছেনে তৈরি করেন দেশি-বিদেশি ফলের রঙিন ব্যাংক, সাহেব-মেম, বউ পুতুল, গরু, ছাগল, হাতি, বাঘ, সিংহ, ঘোড়া, কুমির, হাঁস, মুরগি, মাছ, পেখম তোলা ময়ূর পাখি।

মেলায় আসা শিশু সাদিয়া, মুনমুনসহ আরো অনেকে বলেন, আমাদের এখানে কোন বিনোদনের কিছু নেই। তাই প্রতিবছর এই মেলার দিকে তাকিয়ে থাকি। মেলা আসলে আমাদের আনন্দের শেষ নেই। প্রতিবছর আমরা এই মেলা থেকে অনেক কিছু কিনে থাকি।

স্থানীয় নবজাগরণ সমিতির সভাপতি গোলাম মওলা মাস্টার জানান, বর্তমানে এখানে আর কোনো গ্রাম নেই। স্থানীয় নানা কল-কারখানা গ্রামীণ পরিবেশ নষ্ট করে ফেলেছে। তবে মেলায় বিক্রি হোক আর না হোক বছরের পুরনো ঐতিহ্য টিকিয়ে রাখতেই প্রতি বছর এ মেলার আয়োজন করে থাকেন স্থানীয় কিছু সংস্কৃতিমনা মানুষ। এই মেলার উৎসবকে আরো বাড়িয়ে দিতে নবজাগরণ সমিতি কর্তৃক সারাদিন ব্যাপী ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। ছোটবড় সবার জন্য ভিন্নতর খেলা অনুষ্ঠিত হয়ে থাকে বলে তিনি জানান।

স্বাধীনতার প্রকৃত ইতিহাস সবার মাঝে তুলে ধরতে সন্ধা থেকে সারারাত অনুষ্ঠিত হবে একাত্তরের ঘাতক নাটক।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here