বণ্যপ্রাণী দিবসে লাউয়াছড়ায় ৮টি বণ্যপ্রাণী অবমুক্ত

0
348

এম এ হামিদ, মৌলভীবাজার:
বিশ্ব বন্যপ্রাণী দিবসে বন্যরা ফিরে পেলো বনের স্বাদ। বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণী অবমুক্তের মধ্য দিয়ে শ্রীমঙ্গলে পালিত হয়েছে বিশ্ব বন্যপ্রাণী দিবস।

আজ শনিবার দুপুরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব এর সভাপত্বিতে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণী অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রাণীগুলো অবমুক্ত করেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল মো. জাহিদ হোসেন ।
এ সময় আরো উপস্থিত ছিলেন বিভাগীয় বনকর্মকর্তা(ওয়াল্ড লাইফ) মিহির কুমার দো, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি চৌধুরী ভাস্কর হোম, সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান, ডা. হরিপদ রায়, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব প্রমুখ।
অবমুক্ত করা প্রাণীগুলোর মধ্যে ছিল একটি গন্ধগকুল, দু’টি বন বিড়াল, একটি অজগর সাপ, দু’টি সড়ালি পাখি ও দু’টি খালিম পাখি।
এ সময় বন্যপ্রানী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব জানান, বন জঙ্গলে খাদ্যের অভাব দেখা দিলে বণ্যপ্রানীরা প্রায়ই লোকালয়ে ছুটে আসে। তখন মানুষের আক্রমনে অনেক সময় আহত ও নিহত হয় প্রাণী গুলো। আমরা খবর পেলে তা উদ্ধার করে এন সেবা প্রদান করি। লাউয়াছড়ার বিষয়ে তিনি বলেন, হয় এটি যেহেতু জাতীয় উদ্যান ঘোষনা করা হয়েছে, সেহেতু সেখানে পর্যটকদের ঢোকা নিষেধ বা সীমিত করা হোক। না হলে একে পিকনিক স্পট বানানো হোক। প্রতিদিন হাজারো পর্যটকের আগমেন লাউয়াছড়ায় প্রানীরা বিরক্ত হচ্ছে বলে তিনি জানানা।
বন্যপ্রানী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, গ্রামীণ ঝোঁপ ঝাড় কেটে ফেলায় ও বিভিন্ন সময় লাউয়াছড়া বনেরও কিছু প্রাণী লোকালয়ে ছুঠে গিয়ে ধরা পড়ে মানুষের হাতে। এই প্রাণী গুলোকে উদ্ধার করে সেবা যতের পর আবার বনে অবমুক্ত করা হয়ে থাকে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here