নাগরিকদের মিয়ানমার ত্যাগের পরামর্শ যুক্তরাজ্যের

0
234

খবর৭১ঃ
যুক্তরাজ্য তাদের নাগরিকদেরকে সামরিক জান্তা নিয়ন্ত্রণাধীন মিয়ানমার ত্যাগের পরামর্শ দিয়েছে। শুক্রবার দেশটি মিয়ানমারে অবস্থান করা নাগরিকদের প্রতি এমন পরামর্শ দেয়।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় ভ্রমণ বিষয়ক ওয়েবসাইটে এক বিবৃতিতে জানায়, ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভলপমেন্ট অফিস মিয়ানমারে থাকার একান্ত প্রয়োজন না থাকলে দেশ থেকে চলে আসার পরামর্শ দিয়েছে।

গত মাসে সংঘটিত সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে বিক্ষোভ এবং ধর্মঘট চলছে। প্রতিবাদ ঠেকাতে দেশটির নিরাপত্তা বাহিনী হত্যা, নির্যাতন, গ্রেপ্তার, ইন্টারনেট বন্ধ, গণমাধ্যমের লাইসেন্স বাতিলসহ সহিংস পথ বেছে নিয়েছে। তবে গণতান্ত্রিক ব্যবস্থা পুনর্বহালের দাবিতে প্রতিবাদ অব্যাহত রয়েছে। গতকাল বৃহস্পতিবারও সামরিক জান্তার আদেশ অমান্য করে দেশব্যাপী বিক্ষোভ করেছে গণতন্ত্রপন্থীরা।

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি থমাস অ্যান্ড্রুস জানিয়েছেন, অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত দেশটির সেনাবাহিনী অন্তত ৭০ জন বিক্ষোভকারীকে হত্যা করেছে। এ কর্মকাণ্ডের জন্য সেনাবাহিনীর নিন্দা জানান তিনি। জাতিসংঘের মানবাধিকার কমিশনে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে হত্যা, নিপীড়ন ও নির্যাতনসহ মানবতার বিরুদ্ধে অপরাধের প্রমাণ বেড়ে চলছে বলেও জানা তিনি।

তবে থমাস অ্যান্ড্রুসের এই বক্তব্য প্রচারের কয়েক ঘণ্টা পর সকল অভিযোগ প্রত্যাখান করেছে জান্তা সরকার। মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব চ্যান আয়ে এক ভিডিও বার্তায় জানান, ‘কর্তৃপক্ষ সহিংসতা নিয়ন্ত্রণে সর্বোচ্চ সংযমের পরিচয় দিয়েছ।

নিজেদের সার্বভৌমত্ব, রাজনৈতিক স্বাধীনতা, আঞ্চলিক অখণ্ডতা, জাতীয় ঐক্য ও সামাজিক স্থিতিশীলতা রক্ষায় মিয়ানমারের প্রচেষ্টা জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায় বুঝতে পারবে বলেও মন্তব্য করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here