মিয়ানমারে নেতাকর্মীদের ঘরে ঘরে হানা: রাজপথে বিক্ষোভ

0
347

খবর ৭১: মিয়ানমারে শনিবার গভীর রাতে বিক্ষোভের প্রধান কেন্দ্র ইয়াঙ্গুনে এনএলডির নেতাকর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি চালানো হয়।
গত ১ ফেব্রুয়ারি বেসামরিক সরকারকে উৎখাত করে অং সান সু চিসহ তার দলের শীর্ষস্থানীয় নেতাকর্মীদের গ্রেফতার করার পর থেকে মিয়ানমারে অস্থিরতা-বিশৃঙ্খলা বিরাজ করছে।

এরই মধ্যে জান্তাবিরোধী বিক্ষোভে বিভিন্ন শহরে মারা গেছেন ৫৫ জন। নিয়মিতভাবে চলা বিক্ষোভ ও নিরাপত্তা বাহিনীর দমনাভিযানে প্রশাসনিক কার্যক্রম এবং ব্যবসা-বাণিজ্যেও নেমে এসেছে স্থবিরতা।

মিয়ানমারের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, বৃহত্তম শহর ইয়াঙ্গুনে শনিবার বিক্ষোভ দমনে কাঁদানে গ্যাসের শেল ও স্টান গ্রেনেড ছুড়েছে পুলিশ। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। রোববার আবারও বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছেন আন্দোলনকারীরা।

বিক্ষোভের ডাক দেওয়া গোষ্ঠী দ্য জেনারেল স্ট্রাইক কমিটি অব ন্যাশনালিটিস বলেছে—ইয়াঙ্গুন, মান্দালয় ও মানেওয়া শহরে রোববার বিক্ষোভ হবে।

আন্দোলনকারীরা জানান, বিক্ষোভ সামনে রেখে রোববার ভোরে ইয়াঙ্গুনের বিভিন্ন এলাকায় সেনা ও পুলিশ সদস্যরা বাড়ি বাড়ি তল্লাশি চালিয়েছেন। এ সময় গুলির ঘটনাও ঘটেছে। গ্রেফতার করা হয়েছে অন্তত তিনজনকে।

তবে তাদের গ্রেফতার করার কারণ জানা যায়নি। সেনারা এনএলডির পক্ষে কাজ করা একজন আইনজীবীর খোঁজও করেন। তবে তাকে ধরতে পারেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here