গাড়ি কেনার আগে অবশ্যই খেয়াল রাখুন নিচের বিষয়গুলো

0
540

খবর৭১:গাড়ি কেনার শখ সবার মধ্যেই কম বেশি থাকে। খরচ বেশি হওয়ায় গাড়ি কেনার সময় তাই কিছু বিষয় খেয়াল রেখে তবেই গাড়ি কেনা উচিত। কেননা এটা এমন বিষয় নয় যে একবার কেনার পর আবার নতুন করে আর একটা নিয়ে নেবেন। কারণ প্রায় অল্প কিছু মানুষের সাধ্য থাকলে সবার সাধ্য থাকে না নতুন নতুন গাড়ি পাল্টানোর। সুতরাং গাড়ি কেনার আগে অবশ্যই খেয়াল রাখুন নিচের বিষয়গুলোর প্রতি।

প্রয়োজন বুঝে বাজেট: ডিলারের শো-রুমের সেলস পার্সন আপনাকে বোঝাতেই চাইবেন, বাজেট আর একটু বাড়িয়ে নিতে। সে ক্ষেত্রে আপনি বাড়তি আরও কী কী সুবিধা পাবেন, তা-ও জানিয়ে দেবেন তিনি। আপনার মনে হতেই পারে, সেলস পার্সনের কথা মতো তেমনটা করাই ভাল। কিন্তু অতিরিক্ত বাজেটের গাড়ির ইএমআই সময় মতো দিতে না পারলে কিন্তু আপনার শখের গাড়ি হাতছাড়া হয়ে যেতে পারে।

পেট্রল নাকি ডিজেল: দিনে দিনে যে ভাবে পেট্রল-ডিজেলের দাম বাড়ছে এবং দামের পার্থক্য কমছে, তাতে অচিরেই ‘ডিজেল গাড়িতে তেলের খরচা কম’— এই ধারণার দিন শেষ হতে চলেছে। একান্তই যদি না আপনার গাড়ি দিনে ৫০ কিলোমিটারের বেশি চলে আর সেই গাড়ি তিন থেকে চার বছর অন্তত চালানোর প্ল্যান করছেন, তা হলে ডিজেল হোক বা পেট্রল, দু’ধরনের গাড়িতেই প্রায় সমান খরচ হবে।

ভাল অফার খুঁজে দেখুন: শুধু এক জায়গা থেকেই খোঁজখবর না করে বরং আরও কয়েকটি গাড়ির ডিলারের কাছে যান। শুধু বিভিন্ন গাড়ি নয়, আপনার পছন্দের গাড়ির উপরেও এক-এক জন ডিলারের কাছে একাধিক রকম অফার পাবেন। বাঙালি হিসেবে গড়িয়াহাট থেকে নিউ মার্কেটে ঘুরে যা শিখেছেন, সেই দরাদরি বুদ্ধি ব্যবহার করে কমিয়ে ফেলতে পারেন গাড়ির দামও। যখন এক জন সেলসপার্সন জানতে পারবেন, আপনি অন্য কোথাও আরও কম দামে পছন্দের গাড়িটা পেয়ে যাচ্ছেন, অতিরিক্ত কিছু ডিসকাউন্ট আপনি সেখানে পেলেও পেয়ে যেতে পারেন।

অফার কি শুধু আজকের জন্য: প্রতিটি সেলসপার্সনকেই গাড়ি বিক্রির নির্দিষ্ট একটি টার্গেট দেওয়া থাকে, তাই গাড়ি বিক্রির হাজার কৌশল তাদের মুখস্ত। ফলে সেলসপার্সনের কথার ফাঁদে পা দেওয়ার আগে খেয়াল করুন, আজকেই বা এই মুহূর্তে গাড়ি কেনার জন্য তিনি জোর দিচ্ছেন কি না! আপনাকে তিনি যদি বলেন যে, ‘এই দাম, এই অফার শুধুমাত্র আজকের জন্য’— তবে চিন্তা করবেন না। নিশ্চিত জানবেন, আগামী কাল আবার দাম কমবে, আবার অফার আসবে, যা আজকের মতই কিংবা তার থেকে আরও ভাল অফার!

বিশেষ অফার চাইতে ভুলবেন না: অনেক ক্ষেত্রে গাড়ি কেনার সঙ্গে সঙ্গে আপনাকে সহজ মাসিক কিস্তি অথবা বিমার উপর বিশেষ ছাড় দেওয়া হয়। ডিলার আপনাকে বোঝাতেই পারেন, এই অফারের জন্যে তাঁর খানিক লোকসান হচ্ছে। আদপে কিন্তু এমনটা নয়। আসলে কোম্পানির তরফেই এই অফারগুলি দেওয়া হয়। ডিলার কখনই তাঁর নিজের পকেট থেকে সেটা দেন না। তাই, অফার থাকলেও আপনি ডিসকাউন্ট চাইতে ভুলবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here