স্থলবোমা বিস্ফোরণে আফগানিস্তানে ৯ শিশু নিহত

0
40
স্থলবোমা বিস্ফোরণে আফগানিস্তানে ৯ শিশু নিহত

খবর৭১ঃ আফগানিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রদেশ তাখারে স্থলমাইন বিস্ফোরণে ৯ জন শিশু নিহত হয়েছে। শিশুগুলো শনিবার তাদের স্কুলে যাওয়ার পথে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। প্রাদেশিক পুলিশের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স।

প্রাদেশিক পুলিশের মুখপাত্র খলিল আসির জানান, তাখারের ওই অঞ্চলটি তালেবানের নিয়ন্ত্রণাধীন। সম্প্রতি আফগান নিরাপত্তা বাহিনী অঞ্চলটিকে তালেবানমুক্ত করার জন্য বেশ কয়েকবার হামলা চালিয়েছে। এরপর থেকেই ওই অঞ্চলে নিরাপত্তা বাহিনীর প্রবেশে বাধা সৃষ্টি করতে জায়গায় জায়গায় মাইন পুঁতে রেখেছে তালেবানরা।

তিনি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে একটি মাইন আজ বিস্ফোরিত হয়ে গেছে আর ওই ৯ জন প্রাইমারী শিক্ষার্থী মারা গেছে। তাদের সবার বয়স ৯ থেকে ১২ বছর মাত্র। চারজন শিশুর পরিবার আবার তালেবান গোষ্ঠীর অন্তর্ভূক্ত।’

তালেবানের পক্ষ থেকে এ ঘটনায় আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া এখনও জানানো হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে সমঝোতায় পৌঁছানোর জন্য জোর তৎপরতা চললেও উভয়পক্ষের দ্বন্দ্বে এই বছরে আফগানিস্তানে সাধারণ নাগরিক মৃত্যুর হার রেকর্ড ছুঁয়েছে।

আফগানিস্তানে অবস্থিত জাতিসংঘ সহায়তা মিশনের দেয়া তথ্যমতে, জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে ৪৩১৩ জন সাধারণ নাগরিক হতাহতের ঘটনা ঘটেছে আফগানিস্তানে। ২০১৮ সালের তুলনায় হতাহতের এই সংখ্যা ৪২ শতাংশ বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here