ব্যর্থ অভ্যুত্থান: ৬ তুর্কি সাংবাদিকের যাবজ্জীবন

0
387

খবর৭১: তুরস্কে ২০১৬ সালে ব্যর্থ অভ্যুত্থানের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় ছয় সাংবাদিককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

শুক্রবার তুর্কি বিচার বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্র জানিয়েছে, সাংবিধানিক নিয়ম উৎখাত চেষ্টার অভিযোগে ছয় সাংবাদিককে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

তুরস্কের অভিযোগ, যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসিত মুসলিম নেতা ও ব্যবসায়ী ফেতুল্লাহ গুলেনের দলের সঙ্গে সম্পর্ক আছে ওই সাংবাদিকদের। ২০১৬ সালের জুলাইতে ব্যর্থ অভ্যুত্থানের পেছনে গুলেনকে দায়ী করে আসছে আংকারা। তবে অভিযোগ প্রত্যাখ্যান করে আসছেন তিনি।

ইস্তাম্বুলের ওই আদালতে সাজাপ্রাপ্তদের মধ্যে রয়েছে তারাফ পত্রিকার সাবেক সম্পাদক আহমেদ আতলান, তার ভাই, সাংবাদিক ও শিক্ষাবিদ মেহমেদ আতলান ও তুর্কি সাংবাদিক নাজলি ইলিজাক।

এসব সাংবাদিককে এক বছর ধরে কারাগারে বন্দি রাখা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১৫ জুলাই তুরস্কে এরদোয়ান সরকারকে উৎখাতের লক্ষ্যে অভ্যুত্থানের চেষ্টা চালায় দেশটির একদল বিপথগামী সেনা। পরে মাঝরাতে রাজপথে নেমে এসে ওই অভ্যুত্থান ঠেকিয়ে দেয় তুর্কি জনগণ। এতে নিহত হয় আড়াই শতাধিক মানুষ। অভ্যুত্থান চেষ্টার সঙ্গে সম্পৃক্তদের ‘মাথা কেটে দেয়ার’ হুমকি দেন এরদোয়ান।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here