মিয়ানমারের কাছে ৮০৩২ রোহিঙ্গার তালিকা

0
305

খবর৭১: বাংলাদেশে আশ্রয় নেয়া ১১ লাখ রোহিঙ্গার মধ্যে প্রত্যাবর্তনের জন্য ৮০৩২ জনের তালিকা মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী খ শোয়ের হাতে তুলে দিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

শুক্রবার সচিবালয়ে দুই স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে মিয়ানমার ও বাংলাদেশের প্রতিনিধি দলের বৈঠকে এই তালিকা দেয়া হয়। তবে কবে নাগাদ এসব রোহিঙ্গাকে ফেরত নেয়া হবে তা এবারও ঠিক হয়নি।

বৈঠক শেষে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘১১ লাখ মিয়ানমার নাগরিকের তালিকা করা হয়েছে। বৈঠকে তাদের কাছে এক হাজার ৬৭৩টি রোহিঙ্গা পরিবারের আট হাজার ৩২ জনের তালিকা দিয়েছি। এদের ফিরিয়ে নেওয়ার আগে তাদের পরিচয় যাচাই করবেন মিয়ানমারের কর্মকর্তারা।’

কয়েক দশক ধরে মিয়ানমারে জাতিগত নিপীড়নের শিকার রোহিঙ্গাদের ওপর গত ২৫ আগস্ট নতুন করে সেনাবাহিনীর দমন অভিযান শুরু হয়।প্রাণ বাঁচাতে ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে বাংলাদেশে আসতে শুরু করে তারা। এই কয় মাসে সাত লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। তবে এর আগে বিভিন্ন সময়ে আসা আরও চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এই রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য গত ২৩ নভেম্বর মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সম্মতিপত্র সই হয়। এর ভিত্তিতে দুই দেশ যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করে এবং ১৬ জানুয়ারি ওই গ্রুপের প্রথম বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিভিন্ন বিষয় ঠিক করে ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ স্বাক্ষরিত হয়। বৈঠক শেষে বের হওয়ার সময় কোনো মন্তব্য করেননি মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here