ওজন দ্রুত বাড়াবেন কীভাবে? জেনে নিন..

0
368

খবর ৭১:শিরোনামটা পড়েই অবাক হলেন? সবাই যেখানে ওজন কমানোর জন্য কত কিছুই না করে! সেখানে ওজন বাড়ানোর কথায় অবাক হবেন বৈকি। কিন্তু সবাইতো আর ওজন কমাতে চান না।

কিছু মানুষ ওজন বাড়াতেও চান। তাদের ইচ্ছাটা তবে কীভাবে পূরণ হবে?
কীভাবে ওজন বাড়াবেন? জেনে নিন..

প্রথমেই যেটা জানতে হবে-কেন আপনার ওজন বাড়ছে না? আপনার শরীরে কী কী সমস্যা রয়েছে?যেসব কারনে হাজার চেষ্টা সত্ত্বেও ওজন বাড়াতে পারছেন না আপনি। এ জন্য সবার প্রথমে ডাক্তারের পরামর্শ নিন।

খুব যারা রোগা, প্রায়ই তাদেরকে আমরা বলে থাকি-মোটা হওয়ার জন্য বেশি করে খাবার খেতে। কিন্তু এটা বদলানো দরকার। ওজন ধীরে-ধীরে বাড়ানো দরকার। এ জন্য প্রতিদিন ৫০০ ক্যালোরি খেলে তবেই সপ্তাহে ০.৫ কেজি ওজন বাড়ানো সম্ভব। তবে, এটা নির্ভর করে আপনার শরীর কতটা নিতে পারছে,তার উপর।

ওজন কমানো এবং ওজন বাড়ানো, উভয়ক্ষেত্রেই শরীর চর্চা করা খুবই জরুরী।

ডায়াটিশিয়ানের পরামর্শ নিন। পরামর্শ মতো শরীর চর্চা করুন।
অবশ্যই স্বাস্থ্যকর খাবার খান। এমন খাবার খাবেন না, যা সাময়িকভাবে ওজন বাড়াবে আর স্থায়ীভাবে আপনার স্বাস্থ্যের সর্বনাশ করবে। বাজারে এমন খাবার প্রচুর পাওয়া যায়, যেগুলো ওজন বাড়ানোর প্রতিশ্রুতি দেয়। তাই সেরকম যেকোনও খাবার গ্রহনের আগে অবশ্যই ডায়াটিশিয়ানের সঙ্গে পরামর্শ করে নেবেন।

শাকসবজী এবং মাংসে প্রচুর পরিমানে প্রোটিন, মিনারেলস এবং ফাইবার থাকে। ওজন বাড়ানোর জন্য এগুলো খুবই জরুরি। তাই ওজন বাড়ানোর জন্য প্রতিদিনের ডায়েটে প্রচুর পরিমানে শাকসবজী এবং মাংস রাখুন।

তথ্যসূত্র: হেলথলাইন
খবর ৭১/ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here