কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে বিক্ষোভ, উত্তাল ঢাবি

0
13

কোটা পুনর্বহালের আদেশে ফুঁসছে চাকরিপ্রত্যাশী ও শিক্ষার্থীরা। ক্যাম্পাসে ক্যাম্পাসে চলছে বিক্ষোভ। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে শিক্ষার্থীরা। এতে যোগ দেন কয়েক হাজার শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশী। কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে কলাভবন, মলচত্বর, ভিসি চত্বর, টিএসসি হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশে মিলিত হয়।

এসময় শিক্ষার্থীরা ‘সংবিধানের/মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’’- ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা বলেন, প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে ৫৬ শতাংশ কোটা কোনোভাবেই মেনে নেয়া যায় না। যে বৈষম্য ও বঞ্চনার বিরুদ্ধে মুক্তিযুদ্ধ হয়েছে সেই মুক্তিযুদ্ধ ও অন্যান্য কোটার নামে সেই বৈষম্য কোনোভাবেই মেনে নেয়া হবে না। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার সঙ্গে কোটা পদ্ধতি সাংঘর্ষিক। আমরা অবিলম্বে কোটা পুনর্বহালের আদেশ প্রত্যাহার চাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here