আনু মুহাম্মদের বাম পায়ের কোনও আঙুলই রাখা যাবে না

0
17

ট্রেন থেকে নামার সময় পড়ে গিয়ে আহত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আনু মুহাম্মদের পায়ের আঙুলে অস্ত্রোপচার করা হয়েছে। আনু মুহাম্মদের বাম পায়ের কোনও আঙুলই রাখা সম্ভব না বলে জানিয়েছেন চিকিৎসক।

ঢাকা মেডিক্যাল বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রধান অধ্যাপক ডা. বিধান সরকার এ তথ্য জানান।

তিনি বলেন, আহত অধ্যাপক আনু মুহাম্মদের বাম পায়ের আঙুল যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে পাঁচটা আঙুলের একটা আঙুলও রাখা সম্ভব না। এছাড়া ডান পায়ের বুড়ো আঙুলও হালকা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া বাম পায়ের পাতার টিস্যুগুলো নষ্ট হয়ে গেছে বলেও জানান তিনি।

এর আগে তেল, গ্যাস, খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সাবেক সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ জাতীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সোচ্ছার। দিনাজপুরে একটি স্মরণসভায় অংশ নিয়ে তিনি রোববার ঢাকায় ফিরছিলেন। রাজধানীর খিলগাঁওয়ে ট্রেন থেকে নামার সময় এ দুর্ঘটনার শিকার হন তিনি।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পোস্ট অপারেটিভ ওয়ার্ডে চিকিৎসাধীন আনু মুহাম্মদ। তার চিকিৎসকরা জানিয়েছেন, অধ্যাপক আনু মুহাম্মদের পায়ের আঙুল মারাত্মকভাবে থেতলে গেছে। এতে আঙুলের টিস্যু ক্ষতিগ্রস্ত হয়েছে। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তার চিকিৎসা করা হচ্ছে।

চিকিৎসাধীন অবস্থায় অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, তার আঙুলে একটি অস্ত্রোপচার হয়েছে। এখন চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে রেখেছেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান বিধান সরকার বলেন, অধ্যাপক আনু মুহাম্মদের পায়ের আঙুলের চামড়া কেটে ফেলা হয়েছে। এতে আঙুলের হাড় বের হয়ে গেছে। তবে আঙুল কাটা হয়নি।

দুর্ঘটনার বিষয়ে অধ্যাপক আনু মুহাম্মদের বন্ধু নজরুল ইসলাম বলেন, রোববার সকালে দিনাজপুরের ফুলবাড়ী থেকে ট্রেনে করে ঢাকায় ফিরছিলেন আনু মুহাম্মদ। রাজধানীর খিলগাঁওয়ে পৌছানোর পর ট্রেন থেকে নামছিলেন তিনি। হঠাৎ পা পিছলে পড়ে যান। এতে তার দুই পা ট্রেনের চাকার নিচে চলে যায়। বেলা ১১টার দিকে উদ্ধার করে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষক মোশহিতা সুলতানা বলেন, একটি স্মরণসভায় যোগ দিতে গত শুক্রবার দিনাজপুরে যান অধ্যাপক আনু মুহাম্মদ। শনিবার ছিল ওই সভা। সভা শেষ করে রোববার ঢাকায় ফিরছিলেন তিনি। দুর্ঘটনার খবর শুনে তার আত্মীয়স্বজনসহ শুভাকাক্সক্ষীরা হাসপাতালে ভিড় করেন।

এক বিবৃতিতে এ দুর্ঘটনার জন্য দুঃখপ্রকাশ করে অধ্যাপক আনু মুহাম্মদের দ্রুত সুস্থতা কামনা করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here