১৫০ উপজেলায় ১৮৯১ প্রার্থীর মনোনয়ন দাখিল

0
18

আগামী ৮ মে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ১৫০ উপজেলায় প্রতিদ্বন্দ্বিতার জন্য মোট ১ হাজার ৮৯১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।
সোমবার (১৫ এপ্রিল) মনোনয়নপত্র দাখিলের সময় শেষে এমন তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।
তিনি বলেন, এবার সম্পূর্ণ অনলাইনে মনোনয়নপত্র জমা নেয়া হয়েছে। এতে নির্ধারিত সময় পর্যন্ত চেয়ারম্যান পদে ৬৯৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৭১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

তফসিল অনুযায়ী, প্রথম ধাপের মনোনয়নপত্র বাছাই আগামী ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮ থেকে ২০ এপ্রিল পর্যন্ত, যা নিষ্পত্তি হবে ২১ এপ্রিলে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। এ ছাড়া প্রতীক বরাদ্দ হবে ২৩ এপ্রিল এবং ১৫০ উপজেলায় ভোটগ্রহণ হবে ৮ মে।

প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন জেলা প্রশাসক।

এদিকে, অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে দ্বিতীয় ধাপের নির্বাচনকে সামনে রেখে।

তফসিল অনুযায়ী, এ ধাপে ১৬১ উপজেলায় মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হচ্ছে আগামী ২১ এপ্রিল। এরপর মনোনয়নপত্র বাছাইয়ের জন্য ২৩ এপ্রিল, আপিল গ্রহণের জন্য ২৪ থেকে ২৬ এপ্রিল এবং আপিল নিষ্পত্তির জন্য ২৭ থেকে ২৯ এপ্রিল তারিখ নির্ধারন করা হয়েছে। দ্বিতীয় ধাপের নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল এবং প্রতীক বরাদ্দ হবে ২ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২১ মে।

চার ধাপের উপজেলা নির্বাচনের পরবর্তী দুই ধাপের নির্বাচন অনুষ্ঠিত হতে পারে আগামী ২৯ মে ও ৫ জুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here