ইজতেমা উপলক্ষ্যে যানবাহন চলাচল ও পার্কিংয়ের জরুরি নির্দেশনা

0
41

আগামী ২-৪ ফেব্রুয়ারি এবং ৯-১১ ফেব্রুয়ারি দুই পর্বে টঙ্গীতে অনুষ্ঠেয় বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে সম্মানিত মুসল্লিগণদের নিরাপদ যাতায়াত এবং সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের সুবিধার্থে সংশ্লিষ্ট এলাকায় ঢাকা মহানগর পুলিশ এবং গাজীপুর মহানগর পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণে নিম্নোক্ত ব্যবস্থা গ্রহণ করেছে।

০৩-০২-২০২৪ তারিখ রাত ২২:০০ ঘটিকা হতে ০৪-০২-২০২৪ দুপুর ১৪:০০ ঘটিকা পর্যন্ত এবং ১০-০২-২০২৪ তারিখ রাত ২২:০০ ঘটিকা হতে ১১-০২-২০২৪ তারিখ দুপুর ১৪:০০ ঘটিকা পর্যন্ত আব্দুল্লাহপুর থেকে ভোগড়া বাইপাস এবং মিরের বাজার হতে স্টেশন রোড পর্যন্ত উভয়মুখী রাস্তায় যানবাহন চলাচল বন্ধ থাকবে।

ইজতেমার শুরুর দিন হতে অর্থাৎ ১ম পর্ব ০২-০২-২০২৪ হতে ০৪-০২-২০২৪ তারিখ পর্যন্ত এবং ২য় পর্বে ০৯-০২-২০২৪ হতে ১১-০২-২০২৪ তারিখ পর্যন্ত মন্নু গেইট হতে কামারপাড়া রোড বন্ধ থাকবে।

বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী সম্মানিত ভিভিআইপি/ভিআইপি/বিদেশি মুসল্লিদের বহনকারী যানবাহনসমূহ বিএনএস টাওয়ার হতে টঙ্গী ফ্লাইওভার হয়ে স্টেশন রোডে নেমে মন্নু গেইট কামারপাড়া রোড ব্যবহার করবেন।

আখেরি মোনাজাতের দিন ভোর ৪:০০ ঘটিকা হতে আন্তঃজেলা বাস, ট্রাক, কভার্ড ভ্যান ও অন্যান্য ভারী যানবাহনসমূহ আব্দুল্লাহপুর, ধউড় ব্রিজ মোড় পরিহার করে মহাখালী-বিজয়সরণী-গাবতলী হয়ে চলাচল করবে।

অনুরূপভাবে নবীনগর, বাইপাইল ও আশুলিয়া হয়ে উত্তরবঙ্গ হতে আগত যানবাহনসমূহ কামারপাড়া/আব্দুল্লাপুর ক্রসিং পরিহার করে সাভার, গাবতলী দিয়ে চলাচল করবে অথবা ধউড় ব্রিজ ক্রসিং হয়ে মিরপুর বেড়ী বাঁধ দিয়ে চলাচল করবে।

ঢাকা থেকে এয়ারপোর্ট রোড দিয়ে আগত যানবাহনসমূহ কুড়িল ফ্লাইওভারের উপর দিয়ে প্রগতি সরণী হয়ে অথবা বিশ্বরোড ক্রসিং (নিকুঞ্জ-১ ক্যাচি গেট) দিয়ে ইউর্টান করে চলাচল করবে।

আখেরি মোনাজাতের দিন ভোর ৪:০০ ঘটিকা হতে ৩০০ ফুট দিয়ে আগত যানবাহনসমূহ কুড়িল ফ্লাইওভার লুপ-২ (এয়ারপোর্টগামী) পরিহার করে প্রগতি সরণি এবং কুড়িল ফ্লাইওভার লুপ-৪ (কাকলী-মহাখালীগামী) ব্যবহার করবেন। কোনোভাবেই বিমানবন্দর সড়ক ব্যবহার করা যাবে না।

উত্তরার বাসিন্দা, বিমানযাত্রী, বিমান অপারেশনাল যানবাহন ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ব্যতীত সকল প্রকার যানবাহনের চালকগণ বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করবেন।

ঢাকা মহানগর থেকে যে সকল মুসল্লি পায়ে হেঁটে বিশ্ব ইজতেমাস্থলে যাবেন তাদেরকে তুরাগ নদীর উপরে নির্মিত বেইলি ব্রিজ অথবা কামারপাড়া ব্রিজ দিয়ে টঙ্গী ইজতেমা ময়দানে যাতায়াতের জন্য অনুরোধ করা হলো।

বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য আখেরি মোনাজাতের দিন পদ্মা ইউলুপ এবং কুড়াতলী লুপ-২ হতে ট্রাফিক উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় যাত্রীদের জন্য পরিবহণ সেবা প্রদান করা হবে।

আখেরি মোনাজাতের দিন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা/এয়ারপোর্টগামী এক্সিট পরিহার করার জন্য অনুরোধ করা হলো।

নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক/হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং বহনকারী যাত্রীগণ ও চালক একে-অপরের মোবাইল নম্বর রাখবেন, যাতে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায়। গাড়ির সামনে ড্রাইভারের মোবাইল নম্বর দৃশ্যমান থাকবে।

খিলক্ষেত হতে আব্দুল্লাপুর হয়ে ধউড় ব্রিজ পর্যন্ত রাস্তার উভয় পার্শ্বে পার্কিং করা যাবে না। অবৈধভাবে পার্কিং করা যানবাহন অপসারণ করা হবে।

বিভাগওয়ারী গাড়ি পার্কিং এর স্থান:

ঢাকা মহানগর এলাকা
ঢাকা ও চট্টগ্রাম বিভাগ পার্কিং- ১৫ নং সেক্টর এলাকাধীন কদমআলী মার্কেট, ৫ নং ব্রিজের ঢাল এবং ১৭ নং সেক্টর উলুদাহ মাঠ।

সিলেট ও খুলনা বিভাগ পার্কিং- উত্তরাস্থ ১৫ নং সেক্টর লেকপাড় মাঠ।

রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ পার্কিং-
১০ নং ব্রিজ এবং ১১ নং ব্রিজ লেকের পশ্চিম পার্শ্ব, ১৬ নং সেক্টরের ভেতরে এবং বউবাজার মাঠ।

বরিশাল বিভাগ পার্কিং- ধউড় ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

ঢাকা মহানগরী পার্কিং : ৩০০ ফুট রাস্তা সংলগ্ন স্বদেশ প্রোপার্টির খালি জায়গা।

গাজীপুর মহানগর এলাকা : ময়মনসিংহ বিভাগ-চান্দনা উচ্চ বিদ্যালয়, চৌরাস্তা, গাজীপুর।

উত্তরবঙ্গ ও টাঙ্গাইল হতে আগত-
ভাওয়াল বদরে আলম কলেজ, চৌরাস্তা, গাজীপুর।
মিরের বাজার রাস্তা দিয়ে গাজীপুরগামী যানবাহন- পূবাইল বিশ্ববিদ্যালয় কলেজ, পূবাইল, গাজীপুর।

সরকারি যানবাহন: টেলিফোন শিল্প সংস্থা (টেশিস), টঙ্গী, গাজীপুর এবং টঙ্গী সরকারি কলেজ মাঠ, টঙ্গী, গাজীপুর।

ডাইভারশন সংক্রান্ত তথ্যাদি: ডাইভারশন পয়েন্টসমূহ (শুধু আখেরি মোনাজাতের দিন অর্থাৎ আগামী ০৪ ফেব্রুয়ারি ২০২৪ এবং আগামী ১১ ফেব্রুয়ারি ২০২৪ (ভোর ৪.০০ ঘটিকা হতে):- ধউর ব্রিজ, ১৮ নং সেক্টর পঞ্চবটী ক্রসিং, পদ্মা ইউলুপ, ১২ নং সেক্টর খালপাড়, মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন ব্লু ক্রসিং, ঢাকা-ময়মনসিংহ হাইওয়ে (বিশ্ব রোড নিকুঞ্জ-১ ক্যাচি গেট), কুড়াতলী ফ্লাইওভার লুপ-২, মহাখালী ফ্লাইওভার পশ্চিম পার্শ্ব, মিরপুর দিয়াবাড়ী বাসস্ট্যান্ড ক্রসিং, আশুলিয়া বাজার ক্রসিং।

ট্রাফিক সম্পর্কিত যে কোনো তথ্যের জন্য যোগাযোগ করুন:
ঢাকা মহানগর পুলিশ: উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা)- ০১৩২০-০৪৩৯৪০, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা)- ০১৩২০-০৪৩৯৪১, সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা পূর্ব জোন)- ০১৩২০-০৪৩৯৫২, সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা পশ্চিম জোন)- ০১৩২০-০৪৩৯৫৫, সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-এয়ারপোর্ট জোন)- ০১৩২০-০৪৩৯৫৮, পুলিশ পরিদর্শক (প্রশাসন)- ০১৩২০-০৪৩৯৭৩, টিআই (আব্দুল্লাহপুর)- ০১৩২০-০৪৩৯৬৮, টিআই (কামার পাড়া)- ০১৩২০-০৪৩৯৭১, টিআই (ধউর ব্রীজ)- ০১৩২০-০৪৩৯৭০, টিআই (বিমানবন্দর)- ০১৩২০-০৪৩৯৬২, ট্রাফিক কন্ট্রোল রুম- ০১৭১১-০০০৯৯০।

গাজীপুর মহানগর পুলিশ: অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক)- ০১৩২০-০৭০৯৯১, সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর)- ০১৩২০-০৭১০০৪, সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ)- ০১৩২০-০৭১২৭৭, পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন) (স্টেশন রোড)- ০১৩২০-০৭১২৯১, ইজতেমা কন্ট্রোল রুম (হটলাইন)- ০১৩২০-০৭২৯৯৯, কন্ট্রোল রুম, জিএমপি- ০১৩২০-০৭২৯৯৮, ট্রাফিক কন্ট্রোল রুম- ০১৩২০-০৭১২৯৮।

প্রয়োজনে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ যোগাযোগ করুন।

যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা, যানজট এড়ানো ও মুসল্লিগণের যাতায়াত সুগম করার লক্ষ্যে পুলিশ হেডকোয়ার্টার্স সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here