মালয়েশিয়ার ১৭ তম রাজা সুলতান ইব্রাহিম

0
36

মালয়েশিয়ার ১৭তম রাজা হিসেবে ক্ষমতায় বসেছেন দক্ষিণাঞ্চলীয় রাজ্য জোহরের বিলিয়নেয়ার সুলতান ইব্রাহিম ইস্কান্দার। তিনি আল-সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহের স্থলাভিষিক্ত হলেন। রাজা হিসেবে পাঁচ বছরের মেয়াদ শেষে তার নিজ রাজ্য পাহাং-এর নেতৃত্বে ফিরে আসবেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার (৩১ জানুয়ারি) রাজধানী ‍কুয়ালালামপুরে ন্যাশনাল প্যালেসে তার শপথ অনুষ্ঠান হয়েছে। ইব্রাহিম ইস্কান্দার কুয়ালালামপুরের জাতীয় প্রাসাদে তার অফিসের শপথ নেন। এ সময় অন্যান্য রাজপরিবার, প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এবং মন্ত্রিপরিষদের সদস্যদের উপস্থিতিতে তিনি অফিসের ঘোষণাপত্রে স্বাক্ষর করেন। পরে একটি রাজ্যাভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। দেশটির জাতীয় টেলিভিশনের শপথ অনুষ্ঠানে তিনি বলেন, এই শপথের সঙ্গে, আমি দৃঢ়ভাবে আইন ও সংবিধান অনুযায়ী মালয়েশিয়াকে ন্যায্যভাবে শাসন করার দাবি করছি।

মালয়েশিয়ার রাজতন্ত্র অনেকটাই অনানুষ্ঠানিক। গত কয়েক বছর ধরে দেশটির রাজনৈতিক পরিস্থিতির প্রভাব সেখানর রাজতন্ত্রের ওপরও পড়েছে। দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতার লাগাম টানতে যে বিবেচনামূলক ক্ষমতা আগে কখনও ব্যবহার করা হয়নি তা এখন রাজাকে ব্যবহার করতে হচ্ছে। মালয়েশিয়ার ৯টি রাজ পরিবার রয়েছে। এখান থেকে পর্যায়ক্রমে পাঁচ বছরের জন্য একজন করে রাজা নির্বাচিত হন। তিনি মালয়েশিয়ার স্থানীয় ভাষায় ‘ইয়াং দ্য-পাতুয়ান আগং’ বা ‘রাজধিরাজ’ হিসেবে পরিচিত।

দেশটিতে তার আগে রাজা ছিলেন আল সুলতান আব্দুল্লাহ সুলতান আহমদ শাহ। তার স্থলে নতুন করে আসীন হয়েছেন সুলতান ইব্রাহিম। ২০১৯ থেকে ২০২৪ পর্যন্ত দায়িত্ব পালনের পর নিজ এলাকা পাহাংয়ের প্রধান হিসেবে ফিরছেন আহমদ শাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here