তিস্তার পানি বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপরে, বন্যার আশঙ্কা

0
70

খবর ৭১: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শনিবার সকাল ৬টা থেকে তিস্তা নদীর পানি নীলফামারীর ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপৎসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক নূরুল ইসলাম জানান, উজানের ঢলে গত দু’দিন ধরে তিস্তার পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিনি জানান, শনিবার তিস্তা নদীর নীলফামারীর ডালিয়া ব্যারেজ পয়েন্টে সকাল ৬টা ও ৯টায় তিস্তার পানি প্রবাহ যথাক্রমে রেকর্ড করা হয়ে ৫২ দশমিক ২৫ ও ৫২ দশমিক ২২ সেন্টিমিটার (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার)। এদিকে পানির গতি নিয়ন্ত্রণে রাখতে তিস্তা ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের একটি সূত্র জানায়, ভারতে অংশের দোমহনি ও মেখলিগঞ্জে তিস্তায় পানি বিপৎসীমা অতিক্রম করায় সেই পানি ধেয়ে আসছে বাংলাদেশের দিকে।

এদিকে তিস্তার পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদী তীরবর্তী এলাকা ও নিম্নাঞ্চলে পানি ঢুকতে শুরু করেছে। ফলে নীলফামারীর ডিমলা ও জলঢাকা উপজেলার নদী তীরবর্তী মানুষজন আবারো বন্যার আশঙ্কা করছেন।

পানি উন্নয়ন বোর্ড নীলফামারীর ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মো: আসফাউদ দৌলা জানান, উজানের ঢলে তিস্তার পানি আবারো বৃদ্ধি পেয়ে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে চরাঞ্চলে বানের পানি প্রবেশ করতে শুরু করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here