ইমরানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা স্থগিত করল ইসলামাবাদ হাইকোর্ট

0
134

খবর৭১: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা ১৮ মার্চ পর্যন্ত স্থগিত করেছেন ইসলামাবাদ হাইকোর্ট। খবর ডনের।

শুক্রবার এ পদক্ষেপ নিয়ে ইমরান খানকে শনিবার ট্রায়াল কোর্টে হাজির হওয়ার সুযোগ দিলেন আদালত।

ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারুক গ্রেফতারি পরোয়ানা স্থগিতের রায়ে ইসলামাবাদ সেশন আদালত এবং পুলিশকে ইমরানের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছেন।

পাকিস্তানের দৈনিক ‘ডন’ জানায়, আদালতে ইমরানের আইনজীবীরা বলেছেন- যা কিছুই ঘটুক ইমরান শনিবার আদালতে হাজির হবেন।

তোষাখানা মামলার শুনানিতে দিনের পর দিন অনুপস্থিত থাকার কারণে ইমরান খানের বিরুদ্ধে ফেব্রুয়ারির শেষ দিকে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল ইসলামাবাদের সেশন আদালত।

পরে পিটিআই এই পরোয়ানায় স্থগিতাদেশ চেয়ে আবেদন করলে ১৩ মার্চ পর্যন্ত গ্রেফতারি পরোয়ানা স্থগিত করা হয়।

কিন্তু শুনানিতে অনুপস্থিত থাকার কারণে গত সোমবার ইমরান খানের বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও সেশন আদালতের বিচারক জাফর ইকবাল।

গ্রেফতারি পরোয়ানা বাতিল চেয়ে করা পিটিআই এর আবেদনও বৃহস্পতিবার নাকচ করেন সেশন আদালতের বিচারক। শুক্রবার এই পরোয়ানা স্থগিত চেয়ে ইমরান যান ইসলামাবাদ হাইকোর্টে। তারপরই এতে স্থগিতাদেশ এল।

পুলিশ এর আগে একাধিকবার ইমরান খানকে গ্রেফতারের চেষ্টা করে ব্যর্থ হয়েছে। ইমরান খানের শত শত সমর্থক তাকে গ্রেফতারে বাধা দিয়েছেন।

ইমরান খানকে গ্রেফতার করে আদালতে হাজির করতে সেশন আদালতের দেওয়া নির্দেশ মোতাবেক ইসলামবাদ পুলিশের একটি দল গত মঙ্গলবার লাহোরে যায়।

সেদিন ইমরান খানকে গ্রেফতার করতে তার জামান পার্কের বাড়ি ঘিরে পুলিশ অবস্থান নিলে গ্রেফতার ঠেকাতে রাস্তায় নেমে আসা পিটিআই নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেধে যায়। বুধবারও সংঘাতের মধ্যেই চলে ইমরানকে গ্রেফতারের চেষ্টা।

পিটিআই কর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ, পাল্টাপাল্টি কাঁদুনে গ্যাস ও পেট্রলবোমা ছোড়ার ঘটনার পর সেদিন সন্ধ্যায় পুলিশ পিছু হটে। সংঘর্ষে উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হন।

তাছাড়া পাকিস্তান সুপার লিগের (পিএসএল) খেলা থাকার জন্য পুলিশি অভিযান স্থগিত রাখা হয়। পরে লাহোর হাইকোর্ট ইমরানকে গ্রেফতারের অভিযান শুক্রবার দুপুর পর্যন্ত স্থগিত করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here