বিদ্যুৎহীন আর্জেন্টিনার অর্ধেকেরও বেশি মানুষ

0
129

খবর ৭১ : ন্যাশনাল গ্রিডে অগ্নিকাণ্ডের ঘটনায় ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনার অর্ধেকেরও বেশি মানুষ বিদ্যুৎহীন দিন কাটাচ্ছেন।

বৃহস্পতিবার (২ মার্চ) বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, রাজধানী বুয়েনস অ্যাইরেস, অন্যান্য বড় শহর ও শহরতলির বড় অংশ পুরো বা আংশিক বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

আগুনের সূত্রপাত হয় একটি খোলা মাঠে। এটি উপকূলীয় অঞ্চলের গুরুত্বপূর্ণ বিদ্যুৎ লাইনগুলোকে প্রভাবিত করেছে। যার কারণে একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়েছে গেছে।

দক্ষিণ আমেরিকার দেশটি এখনও গ্রীষ্ম। দেশটির কিছু অংশে তাপমাত্রা ধারাবাহিকভাবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে রয়েছে। তাপপ্রবাহ ও খরার মধ্যে ব্ল্যাকআউট আর্জেন্টাইনদের ভোগান্তিতে নতুন মাত্রা যোগ করেছে।

এমন পরিস্থিতি বেশকিছু অঞ্চলের দৈনন্দিন জনজীবনকে স্থবির করে দিয়েছে। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে ব্যবসা প্রতিষ্ঠানও।

সবচেয়ে বেশি খারাপ অবস্থায় রয়েছে বড় শহরগুলো। এগুলোর মধ্যে রাজধানী বুয়েনস অ্যাইরেসের মেট্রোপলিটন এলাকার প্রায় দেড় লাখ মানুষ বিদ্যুৎহীন রয়েছেন।

আর্জেন্টিনার জ্বালানি মন্ত্রণালয় বলেছে, শিগগিরই বিদ্যুৎ পুনরুদ্ধারে তারা আত্মবিশ্বাসী।

বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়া আর্জেন্টিনায় অস্বাভাবিক নয়। ২০১৯ সালে একটি বিশাল বিদ্যুৎ বিভ্রাট আর্জেন্টিনার পাশাপাশি প্রতিবেশী দেশ উরুগুয়ের কয়েক মিলিয়ন মানুষকে অন্ধকারে ফেলেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here