ইউক্রেন যুদ্ধে লাভবান উত্তর কোরিয়া!

0
100

খবর৭১: ইউক্রেনে চলমান রাশিয়ার সামরিক অভিযান উত্তর কোরিয়াকে আরও সাহসী করে তুলছে বলে মনে করছেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিন। তিনি এ বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক করেছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, জার্মানির মিউনিখে অনুষ্ঠিত নিরাপত্তা সম্মেলনে এ কথা বলেন দক্ষিণ কোরীয় পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন এবং ইউরোপের এই যুদ্ধ গোটা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। আমরা দেখতে পাচ্ছি— এই যুদ্ধ কিম জং উনের উত্তর কোরিয়াকে আরও সাহসী করে তুলছে। বিশেষ করে আগ্রাসী ক্ষেপণাস্ত্র ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রায় ৫০ দিনের বিরতির পর আবার ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা শুরু করেছে উত্তর কোরিয়া। সম্ভবত এটি একটি আইসিবিএম। এর মাধ্যমে এটা স্পষ্ট যে, পিয়ংইয়ং ইচ্ছা করেই বাড়তি উসকানি দিচ্ছে।

প্রসঙ্গত, শনিবার নতুন করে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র সরকার এর তীব্র নিন্দা জানিয়ে বলেছে, এটি জাতিসংঘ রেজ্যুলেশনের স্পষ্ট লঙ্ঘন।

এর আগে শুক্রবার উত্তর কোরিয়া সতর্ক করে যে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যদি পূর্বপরিকল্পিত সামরিক মহড়ার পরিচালনার দিকে অগ্রসর হয়, তা হলে পিয়ংইয়ং অব্যাহত ও নজিরবিহীন প্রতিক্রিয়া দেখাবে।

একই দিন দক্ষিণ কোরিয়া জানায়, সিউল ও ওয়াশিংটন আগামী মার্চে সামরিক মহড়া পরিচালনা করবে, যা সম্ভবত এ যাবতকালের মধ্যে সবচেয়ে বড় মহড়া হবে।

হুমকি দেওয়ার পর দিনই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় কিম জং উনের দেশ। সিএনএন জানিয়েছে, এ নিয়ে এক বছরের কম সময়ের মধ্যে ৩টি আইসিবিএমের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here