যুক্তরাষ্ট্রের পর ল্যাটিন আমেরিকায় চীনা নজরদারি বেলুন: পেন্টাগন

0
122

খবর ৭১: যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যের আকাশসীমায় চীনা নজরদারি বেলুন উড়ার খবরের পর এবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানালো, ল্যাটিন আমেরিকায়ও উড়তে দেখা গেছে চীনের দ্বিতীয় নজরদারি বেলুন। শুক্রবার রাতে পেন্টাগন এ তথ্য জানায়।

এর আগে, বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) প্রথম বেলুন শনাক্ত হওয়ার পর মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, চীনের এই গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে।

এ ঘটনার পরদিন আমেরিকান কর্মকর্তারা বলেন, হোয়াইট হাউজ পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বেইজিং সফর স্থগিত করেছে। ৫ ফেব্রুয়ারি, ব্লিঙ্কেনের দুই দিনের সফরে বেইজিং যাওয়ার কথা ছিল।

পেন্টাগন বলছে, প্রথম বেলুনটি এখন মধ্য মার্কিন যুক্তরাষ্ট্রের উপর দিয়ে পূর্ব দিকে যাচ্ছে। নিরাপত্তার কারণে এটিকে গুলি করা হচ্ছে না।

শুক্রবার রাতে পেন্টাগন মুখপাত্র প্যাট রাইডার বলেন, ‘আমরা একটি বেলুনের ল্যাটিন আমেরিকা ট্রানজিট রিপোর্ট দেখছি।’

তিনি আরও বলেন, আমাদের এখন মূল্যায়ন হচ্ছে, এটি আরেকটি চীনা নজরদারি বেলুন। তবে এটির সঠিক অবস্থান কোথায় সেটি জানাননি তিনি।

এর আগে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের নজরদারি বেলুন ওড়ানোর সিদ্ধান্ত ‘অগ্রহণযোগ্য ও দায়িত্বজ্ঞানহীন।’

এ ঘটনার পর চীন দ্রুত এবং অনুশোচনামূলক বিবৃতি জারি করে জানায়, মূলত আবহাওয়া পর্যবেক্ষণের জন্য বেলুনটি আকাশে ওড়ানো হয়েছিল। কিন্তু নির্দিষ্ট পথে না গিয়ে সেটি যুক্তরাষ্ট্র চলে গেছে। দেশটির আকাশসীমায় অনাকাঙ্ক্ষিতভাবে বেলুনটি উড়ে যাওয়ার এ ঘটনার জন্য বেইজিং অনুতপ্ত।

এতে আরও বলা হয়েছে, আমেরিকান কর্তৃপক্ষের সঙ্গে দেশটি যোগাযোগ অব্যাহত রাখবে এবং অপ্রত্যাশিত পরিস্থিতি সঠিকভাবে পরিচালনা করবে।’

সূত্র: এএফপি, সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here