বিশ্ব বাজারে ফের কমেছে জ্বালানি তেলের দাম

0
35

খবর৭১ঃ বিশ্বব্যাপী তীব্র হচ্ছে অর্থনৈতিক মন্দার আশঙ্কা। সেইসঙ্গে কমেছে জ্বালানির চাহিদাও। এর প্রভাবে তিনদিন পর গতকাল বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে সামান্য। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সোমবার তেলের দাম মূলত স্থিতিশীল ছিল। কারণ তেলের দাম তুলনামূলকভাবে কঠোর বৈশ্বিক সরবরাহে মন্দা এবং ক্রমবর্ধমান ডলারের মানে সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

গতকাল সকাল ৬টা ৫৪ মিনিটে ব্যারেলপ্রতি ব্রেন্ট ক্রুডের দাম ১.১৭ শতাংশ কমে ৯৫.৫৫ ডলারে নেমেছে।

যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) অপরিশোধিত তেলের দাম কমেছে ১.১২ বা ১.২ শতাংশ। ব্যারেলপ্রতি তেল এখন ৮৯.৬৫ ডলারে বিক্রি হচ্ছে। গত অক্টোবরে তেলের দাম কমে ৮৯.২৯ ডলার হয়েছিল। তখন ১.১৫ অথবা ১.৩ শতাংশ দাম কমে।

ব্রেন্ট ও ডব্লিউটিআই উভয়ই শুক্রবার টানা তৃতীয় দিনে সর্বোচ্চ ছিল। কিন্তু শক্তিশালী ডলার এবং চাহিদার আশঙ্কায় সপ্তাহজুড়ে ১.৫ শতাংশ কমেছে। নিসান সিকিউরিটিজের গবেষণাবিষয়ক মহাব্যবস্থাপক হিরোইউকি কিকুকাওয়া বলেন, ‘বিনিয়োগকারীরা উদ্বিগ্ন ছিলেন যে অর্থনৈতিক মন্দা এবং জ্বালানির চাহিদা কমে যাবে।

ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) সেপ্টেম্বর ডেলিভারির জন্য অপরিশোধিত তেলের মেয়াদ সোমবার শেষ হওয়ার কারণে ৯০.৩৫ ডলার থেকে ০.৪২ সেন্ট বা ০.৪ শতাংশ কমেছে। আরো শক্তিশালী অক্টোবর চুক্তিটিতে ০.২৭ সেন্ট বা ০.৩ শতাংশ কমে ৯০.১৭ ডলারে ছিল।

স্যাক্সো ব্যাংকের কমোডিটি স্ট্র্যাটেজির প্রধান ওলে হ্যানসেন বলেছেন, রাশিয়া থেকে সরবরাহ কমে যাওয়ার কারণে উচ্চ প্রাকৃতিক গ্যাসের দাম বেড়ে যাওয়ায় তেলের চাহিদা বেড়েছে।

মার্চের শুরুতে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি প্রায় ১৪০ ডলারে পৌঁছেছিল। কিন্তু মুদ্রাস্ফীতি রেকর্ড উচ্চতায় পৌঁছানোর পর থেকে দাম কমতে থাকে।

হ্যানসেন বলেছেন, ‘অর্থনৈতিক মন্দার প্রত্যাশায় যখন তহবিলগুলি অপরিশোধিত তেল বিক্রি অব্যাহত রেখেছিল, তখন পরিশোধিত পণ্যের বাজার আবারও রিফাইনারি মার্জিন বৃদ্ধির সঙ্গে আরেকটি সংকেত পাঠাচ্ছিল যা আংশিকভাবে গ্যাসের দাম বৃদ্ধির কারণে ডিজেলের মতো পরিশোধিত বিকল্পগুলি সস্তা দেখায়।’

বিশ্বব্যাপী সরবরাহ তুলনামূলকভাবে আঁটসাঁট রয়েছে। রাশিয়া থেকে পাইপলাইনের মাধ্যমে বৈশ্বিক তেলের ১ শতাংশ সরবরাহকারী এক অপারেটর জানিয়েছিলেন, তাদের পাইপলাইনের সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে আবার উৎপাদন হ্রাস করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here